২৩ অক্টোবর শহরে বইবে ‘ঊনপঞ্চাশ বাতাস’

সবার জীবনে কিছু অনুভূতি থাকে, যা ভাষা, প্রতীক বা শব্দে প্রকাশ করা যায় না। অনুভবগুলো অনুভূত হতে হতেই যেন তার প্রকাশের আকৃতি বদলে যায়। এরকম অনুভূতির ইংরেজি তর্জমা হয়তো বা ইনকমপ্লিট ব্রেথ। এই অসম্পূর্ণ প্রশ্বাসের চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’।

‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবির গল্পটা প্রেমের, যে প্রেম কোলাহলকে পরিণত করতে পারে নির্জনতায়। এভাবেই নিজের প্রথম চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’কে ব্যাখ্যা করেন নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল।

কথা ছিল মার্চেই মুক্তি পাবে ছবিটি।  কিন্তু করোনা ক্রান্তির কারণে মুক্তি পায়নি ছবিটি। অবশেষে ৭ মাস পর গেল ১৬ অক্টোবর খুলেছে দেশের প্রেক্ষাগৃহগুলো। সেদিনই নির্মাতা জানান, ছবিটি মুক্তি পাচ্ছে অক্টোবর মাসেই।

এই শহরের নানা বাঁক, কিংবা ছবির অয়ন আর নীরার ভেতরের সম্পর্কের দাগ নির্মাতা বুনে গেছেন সেলুলয়েডে। তার ঝলক ট্রেলার থেকে শুরু করে ছবির একাধিক গানে আরও জোরাল হয়ে উঠেছে দর্শক ও সমালোচক মহলে।

গেল ১৬ অক্টোবর খুলে গেছে দেশের সিনেমা হল। কিন্তু স্টার সিনেপ্লেক্সের সব শাখা খুলে যাবে ২৩ অক্টোবর। শুধু এতোটুকুই ছিল খবরের শিরোনাম। গেল ১৭ অক্টোবর সন্ধ্যায় আচমকা খবরের শিরোনাম হয়ে যায় সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’।

নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল জানান, ২৩ অক্টোবর খুলছে স্টার সিনেপ্লেক্স। আর এই দিনেই স্টার সিনেপ্লেক্সের সব শাখায় মুক্তি পাচ্ছে ছবিটি। ‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবির কেন্দ্রীয় দুটি চরিত্রে অভিনয় করেছেন শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ।

অবশেষে প্রতীক্ষার প্রহর ভাঙছে। বাংলা সিনেমার ইথারে আয়ন আর নীরা’র ‘ঊনপঞ্চাশ বাতাস’  হয়তো ঘোর লাগিয়ে দেবে মুক্তির আলোয় মুগ্ধতার প্রশ্বাসে।

নিউজ ডেস্ক/বিজয় টিভি