৩২ বছরের দুর্গ ভেঙে ভারতের ঐতিহাসিক জয়

১১০

চোটে জর্জর দল নিয়ে ব্রিসবেন টেস্টে অস্ট্রেলিয়াকে মাটিতে নামাল ভারত। গ্যাবায় রোমাঞ্চকর ম্যাচে ৩২৮ রানের পাহাড় টপকে অস্ট্রেলিয়াকে তিন উইকেটে হারিয়েছে ভারত। দীর্ঘ ৩২ বছর পর ব্রিসবেনে অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়ল আজিঙ্কা রাহানের দল।

৩২৮ রানের লক্ষ্যে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ৪ রান সংগ্রহ করে ভারত। পঞ্চম দিনে জয়ের জন্য ভারতের দরকার ছিল ৩২৪ রান। সফরকারীদের হয়ে ব্যাটিংয়ে নামেন রোহিত শর্মা ও শুভমান গিল। দলীয় ১৮ রানে রোহিত আউট হলেও একপাশ আগলে ব্যাট করে যান গিল। ব্যক্তিগত ৯১ রান যোগ করেন স্কোরবোর্ডে। তাকে সঙ্গ দেন পুজারা। গিল ফিরে যাওয়ার পর ২৪ রান করে তার পথ ধরেন আজিঙ্কা রাহানে।

এরপর পুজারা আর পন্তের ব্যাটে জয়ের স্বপ্ন বুনতে থাকে ভারত। ৫৬ রান করে পুজারা ফেরেন সাজঘরে। পরে কিছুটা প্রতিরোধ গড়া সুন্দর আউট হন ২২ রান করে। কিন্তু ক্রিজে টিকে ছিলেন পন্ত। ৮৯ রানে অপরাজিত থেকে ভারতকে এনে দেন ঐতিহাসিক জয়।

অস্ট্রেলিয়ার হয়ে ৪ উইকেট নেন প্যাট কামিন্স। এছাড়া নাথান লায়ন নেন ২টি উইকেট। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন ভারতের রিশাভ পন্ত। আর প্লেয়ার অব দ্য সিরিজ হয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।