অপুষ্টি নিরসনে সম্মিলিতভাবে কাজ করতে হবে – পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, বাংলাদেশ থেকে অপুষ্টি নিরসন করতে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বাংলাদেশ ক্ষুধা ও দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে পেরেছে এবার অপুষ্টির হার থেকে বেরিয়ে আসতে হবে।

আজ (মঙ্গলবার) রাজধানীর একটি হোটেলে অতি দারিদ্র্য এবং নগরের দরিদ্র পথবাসী সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপ (এপিপিজি) আয়োজিত ‘দ্বিতীয় পর্যায়ে পুষ্টি বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা (২০১৬-২৫) সরকারের অভীষ্ট লক্ষ্য এবং মাননীয় সংসদ সদস্যদের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার বাংলাদেশকে সম্পূর্ণ দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার মাতৃ মৃত্যুহার ও শিশু মৃত্যুহার রোধে সাফল্য অর্জন করেছে। বর্তমানে এদেশে দারিদ্র্যের হার ২১ শতাংশ। এমডিজিতে যে সাফল্য অর্জিত হয়েছে তা এসডিজিতেও অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ সময় তিনি সিলেট এবং পার্বত্য চট্টগ্রামে অপুষ্টির হার দূরীকরণ বিশেষ ক্যাম্পেইন করার আহ্বান জানান।

উশৈসিং আরো বলেন, জাতির পিতা ১৯৭২ সালে সংবিধানের ১৮(১) অনুচ্ছেদে পুষ্টি বিষয় অন্তর্ভুক্ত করেছিলেন এবং ১৯৭৪ সালে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান গঠন করেছিলেন।

সংসদ সদস্য ও এপিজির সভাপতি ইসরাফিল আলম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এপিজির মহাসচিব শিশির শীলের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তৃতা করেন সংসদ সদস্য মোঃ মুজিবুল হক, শিরিন আক্তার, মহিবুর রহমান মানিক, গাজী মোঃ শাহনেওয়াজ, সেলিমা আহমদ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ মেসবাহুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের সহকারী পরিচালক আকতার ঈমান।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like