অবৈধভাবে তামাক পণ্য তৈরি ও পাচারের দায়ে বাংলাদেশি আটক

৪৯

মালয়েশিয়ায় সিগারেট, গুল তৈরি করে শুল্ক ফাঁকি দিয়ে বিক্রি এবং পাচার সিন্ডিকিটের দুই বাংলাদেশিসহ ৩ সদস্যকে গ্রেফতার করেছে দেশটির শুল্ক বিভাগ।

এ অভিযানে ২০ কোটি টাকারও বেশি তামাক ও তামাকজাত পণ্য জব্দ এবং তামাক পণ্য উৎপাদনে ব্যবহৃত মেশিনও জব্দ করা হয়েছে।

রোববার (০৬ জুন) থেকে বিভিন্ন ধাপে ধাপে পরিচালিত অভিযানে দেশটির সিম্পাং পুলাই এবং বন্দর সেরি বোটানীর দুটি চত্বরে সেন্ট্রাল জোন রয়্যাল মালয়েশিযার শুল্ক বিভাগ (জেপিডিএম), ইউনিট ২ এর দুটি অভিযানে এসব মাদক পাচার সিন্ডিকেটের সদস্যদের গ্রেফতার ও মালামাল জব্দ করে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা এ তথ্য জানিয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে একজন বাংলাদেশি মালয়েশিয়ান খেতাব প্রাপ্ত দাতু এবং অভিযুক্তদের একজন মালয়েশিযান দাতুক সেরি ও রয়েছে। তারা হলেন, দাতুক সেরি সাঊদ বিন ইবরাহিম (মালয়েশিয়ান), দাতু আজম ও নূরুল আমিন।

সেন্ট্রাল জোন এনফোর্সমেন্ট অপারেশনস ডিরেক্টর রামেলি আহমদ জানান, সিম্পাং পুলাই এবং বন্দর সেরি বোটানীর দুটি চত্বরে অভিযান চালিয়ে ৩,৩৭১.৮৬ কিলোগ্রাম (কেজি) চিবুক (তামাক) আটক করে। যার মূল্য ২১১,৫৮৭৮৭.৯৮ রিঙ্গিত। যা বাংলাদেশী টাকায় ২০ কোটিরও বেশি হবে।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে শুল্ক আইন ১৯৬৭ এর ১৩ (১) (ডি) ধারায় আরও তদন্ত করা হচ্ছে। অপরাধ প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে ৫ বছর থেকে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড হতে পারে বলে জানান শুল্ক কর্মকর্তা। তিনি আরো বলেন, তাছাড়া প্রথম আটককৃত তামাকের এর প্রকৃত মূল্যের প্রায় দশগুণ এবং ২য় অভিযানে আটক তামাক মূল্যের প্রায় ২০ গুন জরিমানা হতে পারে।

You might also like