অস্কার আসরের সময় পরিবর্তন

৯৮

চলচ্চিত্র জগতের মানুষদের কাছে একাডেমী অ্যাওয়ার্ড অস্কারের এক অন্যরকম গুরুত্ব রয়েছে। তারকাদের জন্য অনন্য সম্মানের এই খেতাবটি বিশেষ গুরুত্বপূর্ণ। প্রতি বছর এই আয়োজনের দিকে মুখিয়ে থাকেন চলচ্চিত্রপ্রেমিরা। দুঃসংবাদ হলো প্রতিবারের মতো এবার সঠিক সময়ে হচ্ছে না অস্কারের আসর।

সাধারণত ফেব্রুয়ারি মাসেই একাডেমি অ্যাওয়ার্ডস আয়োজিত হয়। কিন্তু এবার করোনার কারণে বিনোদন জগতে ধ্বস নেমেছে। মুক্তি পাচ্ছেনা কোনো ছবি। তাই অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স ঘোষণা করেছে, পূর্বনির্ধারিত ২৮ ফেব্রুয়ারিতে ৯৩তম অস্কারের আসর বসবে না। তার পরিবর্তে, চলচ্চিত্রের এ আসর বসবে ২০২১ সালের ২৫ এপ্রিল।

মূল অনুষ্ঠানের আগে থাকে মনোনয়ন পর্ব। ধাপে ধাপে মনোনীত ছবির তালিকা প্রকাশ করে অ্যাকাডেমি। চূড়ান্ত মনোনয়নের তালিকা ঘোষণা করা হবে ১৫ মার্চ। ফেব্রুয়ারির ৯ তারিখ শর্টলিস্ট প্রকাশ করা হবে।

বদলে গিয়েছে অস্কার কমিটির ছবি বাছাই এর নিয়ম ও। এবার থিয়েটারের পাশাপাশি অনলাইন প্রিমিয়ার ও আবেদন করতে পারবে। অস্কারের ছবি পাঠানোর জন্য সময়সীমাও বাড়িয়ে দেওয়া হয়েছে৷ ২০২০র জানুয়ারি থেকে ২০২১ এর ফেব্রুয়ারি পর্যন্ত রিলিজ় হওয়া ছবি এন্ট্রি পাঠাতে পারবে।

অনুমান করা হচ্ছ একই পথেই আগামীদিনে হাঁটবে বাফটা, গোল্ডেন গ্লোভস, ক্রিটিক চয়েস অ্যাওয়ার্ডস । বিশ্বের বর্তমান পরিস্থিতির দিকে নজর রেখে তারাও পিছিয়ে দেবে পুরস্কার প্রদান অনুষ্ঠানের তারিখ।

নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like