অস্ট্রেলিয়ায় পূর্বাঞ্চলে ভয়াবহ দাবানল; দুই রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের ছড়িয়ে পড়া দাবানল ঘনবসতিপূর্ণ এলাকাগুলোর জন্য ‘বিপর্যয়কর’ হুমকি হয়ে দেখা দেওয়ায় ঐ অঞ্চলের দুটি রাজ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। তিন দিন ধরে শতাধিক দাবানল ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এতে নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ডের কয়েক হাজার বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন ও মৃত্যু হয়েছে অন্তত তিন জনের । কিন্তু মঙ্গলবার অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনির আশপাশের এলাকায় সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা, জানিয়েছে বিবিসি।

ঐ দুই রাজ্যে ১২০টিরও বেশি দাবানল বহু হেক্টর এলাকা জ্বালিয়ে দিয়ে আরো বিস্তৃত হচ্ছে। নিউ সাউথ ওয়েলসে ৯ লাখ ৭০ হাজার হেক্টর ভূমি দাবানলের গ্রাসে গেছে এবং ১৫০টি বাড়ি পুড়ে ধ্বংস হয়েছে। কুইন্সল্যান্ডে দাবানলে নয়টি বাড়ি ধসে পড়েছে।

মঙ্গলবার এই অঞ্চলে তামপাত্রা ৩৭ সেলসিয়াসে পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে যে দিন এসব দাবানল শুরু হয় সেই শুক্রবারের চেয়েও এদিন পরিস্থিতি আরো ভয়ানক হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে। এক বিবৃতিতে নিউ সাউথ ওয়েলসের দমকল বিভাগ বলেছে, ‘এই পরিস্থিতিতে দাবানল দ্রুত ছড়িয়ে পড়ে ঘরবাড়ি ও জীবনের জন্য হুমকি হয়ে উঠবে।’

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি