আখাউড়া স্থলবন্দরে সব ধরনের পণ্য আমদানি দ্বার উন্মোচন

১২০

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া-আগরতলা স্থলবন্দর দিয়ে সব ধরনের পন্য আমদানির দ্বার উন্মোচিত হচ্ছে । রপ্তানি খ্যাত এ বন্দর দিয়ে নিষিদ্ধ পণ্যছাড়া সব ধরনের পণ্য আমদানি করা যাবে বলে আইনমন্ত্রী আনিসুল হক ব্যবসাীদের আশ্বস্ত করেছেন ।

সম্প্রতি আইনমন্ত্রী অত্র স্থলবন্দরে ব্যবসায়ীদের সাথে এক বৈঠকে বলেন আমদানি দ্বার উন্মোচিত হলে এ বন্দরের অর্থনৈতিক ও বানিজ্যের ব্যাপক প্রসার ঘটবে। অত্র স্থলবন্দরের আমদানি রপ্তানিকারক সমিতির সাধারণ সম্পাদক মোঃ সফিকুল ইসলাম জানান,বর্তমানে ভারতের সেভেন সিস্টার খ্যাত সাতটি রাজ্যে অ্যভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ার পাশাপাশি বিভিন্ন কারখানা স্থাপন করায় পণ্য রফতানি একেবারেই কমে আসে। তবে আগের তুলনায় যাত্রী পারাপার কয়েকগুণ বেড়েছে। যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় চিকিৎসাসহ বিভিন্ন প্রয়োজনে দেশের মানুষ আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে যাতায়াত করছে।

তিনি আরো বলেন, আগরতলায় রেললাইন স্থাপন হওয়ায় আখাউড়ায় স্থলবন্দর দিয়ে প্রায় কমে গেছে। আমদানি বৃদ্ধি পেলে ব্যবসায়ীরা ক্ষতি পুষিয়ে ঘুরে দাড়াতে পারবেন। পাশাপাশি সরকার রাজস্ব বৃদ্ধি সহ ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হবে। তবে আইনমন্ত্রী সব ধরনের পন্য আমদানির বিষয়টি মৌখিক ভাবে জানালেও সরকারি কোন নোটিশ বা প্রজ্ঞাপন এখনো হাতে পাননি বলেও তিনি জানান।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আগে মাত্র সাতটি পণ্য আমদানির অনুমতি ছিল। তবে চাহিদা না থাকায় এ সব পণ্য আমদানিতে আগ্রহ ছিল না বাংলাদেশি ব্যবসায়ীদের। সব ধরনের পণ্য আমদানির অনুমতি দ্বার উম্মোচিত হওয়ার খবরে ব্যবসায়ীদের মাঝে আনন্দ ছড়িয়ে পড়ে। এই বন্দর দিয়ে আমদানির পথ সুগম হওয়ায় রাজস্ব আয় বৃদ্ধির পাশাপাশি ভারতের সেভেন সিস্টার্সের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরো গভীর হবে বলে আশা স্থানীয় ব্যবসায়ীদের।

You might also like