আগামীকাল খুলছে স্কুল-কলেজ

প্রায় দেড় বছর বন্ধ থাকার পর সারাদেশেই খোলার অপেক্ষায় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা অনুযায়ী আগামীকাল রোববার (১২ সেপ্টেম্বর) খুলছে স্কুল-কলেজ। এরইমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি সেরেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। গত ৩ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী স্কুল-কলেজ খুলে দেওয়ার কথা জানান। ওই ঘোষণার পর থেকে ছাত্রছাত্রীদের মধ্যে এক প্রকার হিল্লোল বয়ে গেছে।

প্রায় সব শিক্ষার্থী অপেক্ষা করছে কখন স্কুলে যাবে। পাশাপাশি গত কয়েকদিন ধরে দেখা গেছে তাদের প্রস্তুতি। ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার বাজার ও বিপণিবিতানগুলোতে শিক্ষাসামগ্রী বিশেষ করে জুতা-মোজা, ব্যাগ এবং স্কুল ড্রেস কিনতে দেখা গেছে।

রোববার শিক্ষার্থীদের পদচারণায় আবারও মেতে উঠবে এসব স্কুল-কলেজ। বিভিন্ন অঞ্চলে বন্যার দুর্যোগ কাটিয়ে স্বাভাবিক শিক্ষাজীবনে ফেরার প্রস্তুতি সম্পন্ন। তবে কোথাও কোথাও তা বাধাগ্রস্ত হবে।

দেশের বিভিন্ন এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান খোলায় বাধা হয়ে দাঁড়িয়েছে বন্যা। ফরিদপুরের পাঁচ উপজেলার ৪৪টি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে এবং পাঁচটি বিদ্যালয়ের শ্রেণিকক্ষে বন্যার পানি রয়েছে। এ অবস্থায় রোববার বিদ্যালয় খোলা নিয়ে অনিশ্চয়তায় সংশ্লিষ্টরা।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জানালেন, পানি কমতে শুরু করেছে। যে স্কুলগুলোতে ক্লাস নেয়া সম্ভব সেগুলো খুলে দেয়া হবে। আর যে স্কুলগুলোতে পানি থাকবে সেগুলোতে পরে ক্লাস শুরু করা হবে।

You might also like