আজ কামালপুর মুক্ত দিবস

আজ ৪ ডিসেম্বর, জামালপুর জেলার কামালপুর মুক্ত দিবস। স্বাধীনতা যুদ্ধে আজকের দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর শক্তিশালী ঘাঁটি কামালপুর দুর্গের পতনের মধ্য দিয়ে ১১ নম্বর সেক্টরের বীর মুক্তিযোদ্ধারা সূচনা করেছিলেন ঢাকা বিজয়ের পথ।

জামালপুর জেলার পাহাড়ঘেরা বকশীগঞ্জ উপজেলার কামালপুরে পাকিস্তানি হানাদার বাহিনী যুদ্ধের শুরু থেকেই শক্তিশালী ঘাঁটি গড়ে তুলেছিল। উত্তর রণাঙ্গনের ১১নং সেক্টরের মুক্তিযোদ্ধাদের প্রধান লক্ষ্যই ছিল যে কোনো মূল্যে এই ঘাঁটি দখলের। লক্ষ্য অনুযায়ী সেক্টর কমান্ডার কর্নেল তাহেরের পরিকল্পনায় ১৯৭১ সালের ২৪ নভেম্বর মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনীর কামালপুর ঘাঁটি অবরোধ করে। দু’পক্ষের মধ্যে শুরু হয় তুমুল যুদ্ধ। অবরোধের প্রথম দিনই সম্মুখযুদ্ধে মর্টার শেলের আঘাতে সেক্টর কমান্ডার কর্নেল তাহের একটি পা হারান। ভারপ্রাপ্ত সেক্টর কমান্ডারের দায়িত্ব নেন উইং কমান্ডার হামিদুল্লাহ খান বীরপ্রতীক।

১০ দিনব্যাপী যুদ্ধের পর ৪ ডিসেম্বর সন্ধ্যায় দুর্গে অবরুদ্ধ ৩১ বালুচ রেজিমেন্টের গ্যারিসন কমান্ডার আহসান মালিক খানসহ ১৬২ জন হানাদার সদস্য মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। এতে মুক্ত হয় কামালপুর। দিবসটি উদযাপন উপলক্ষে আজ সোমবার স্থানীয় মুক্তিযোদ্ধারা কর্মসূচি গ্রহণ করেছে।

You might also like