আজ শেষ হচ্ছে ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

৩৬

১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া এবারের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে মোট ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্র। বরাবরের মত এবারের উৎসবেও ছিল এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগ। তবে উৎসবে এবারই প্রথম সংযুক্ত হয়েছে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ এবং ‘ট্রিবিউট’ নামে আরো দু’টি নতুন বিভাগ।

এবারের উৎসবে বাংলাদেশসহ ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্র প্রদর্শনীতে পূর্ণদৈর্ঘ্য ১০৭টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১২০টি। বাংলাদেশের চলচ্চিত্রের মধ্যে ৪১টি যার মধ্যে ৩৩টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন এবং ৮টি পূর্ণদৈর্ঘ্য।

ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সবে। ামে আরো দু’টি নতুন বিভাগ।এবারের আয়োজনে বিশেষভাবে সহযোগিতা করেছে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং ঢাকাস্থ ভারতীয় দূতাবাস। তবে এবারই প্রথম উৎসবে ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমেও চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

আজ ২৪ জানুয়ারি পর্দা নামছে ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের । বিকেল ৪টায় জাতীয় জাদুঘরের মূল-মিলনায়তনে পুরস্কার বিতরণী ও সমাপণী অনুষ্ঠানের আয়োজন করা  হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

You might also like