আজ ৪ ডিসেম্বর ফুলবাড়ী মুক্ত দিবস

৪৫

বনার্ঢ্য আয়োজনের মধ্যে দিয়ে আজ ৪ ডিসেম্বর দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলা হানাদার মুক্ত দিবস পালিত। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধা ও মিত্রবাহীনী যৌথ ভাবে দখলদার পাক বাহিনীর সাথে ৯ মাস প্রাণ পণ যুদ্ধ করে পাকিস্তানী হানাদার বাহীনীকে ফুলবাড়ী থেকে বিতাড়িত ও শত্রুমুক্ত করে স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সেকারনে প্রতি বছরের ন্যায় ৪ ডিসেম্বর ফুলবাড়ী হানাদার মুক্ত দিবস হিসেবে পালন করে আসছে।

এ ধারাবাহিকতায় বীর মুক্তিযোদ্ধা হাজী মোঃ এছার উদ্দিন এর সভাপতিতে আজ সকাল সাড়ে ১০ টায় মুক্তিযোদ্ধাদের পূর্নুমলনী ও আলোচনা সভা অুনষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রি এডভোকেট মোস্তাফিজার রহমান ফিজার এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সাবেক ডেপুটি কমান্ডার সাইদুর রহমান,মকছোদ আলী শাহ্ কমান্ডার, দিনাজপুর জেলা পরিষদের সদস্য কামরুজামান।

ফুলবাড়ী স্বাধীন হওয়ার পর ভারতীয় সেনাবাহিনীর সাজোয়াযান ছোট যমুনা নদী পার হয়ে রাস্তার উপরে এসে দাঁড়ালে, পাকিস্তানী সেনাবাহিনীর পুতে রাখা মাইন বিস্ফোরনে গাড়ীটি ধ্বংশ হয়ে ১ জন ভারতীয় সেনা বাহিনীর অফিসারসহ ৩ জন ভারতীয় মিত্রবাহীনী সেনা সদস্য ঘটনা স্থলেই নিহত হয়। শহীদদের স্বরনে যমুনা নদীর তীরে সরকারী কলেজ সংলগ্ন স্থানে তাঁদের সমাধি ও স্মৃতিস্থম্ভ স্থাপন করা হয়

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like