আত্মহত্যা করেছেন অ্যান্টিভাইরাস সফটওয়্যারের উদ্ভাবক ম্যাকাফি

৬৯

আত্মহত্যা করেছেন যুক্তরাষ্ট্রের প্রযুক্তি উদ্যোক্তা ও অ্যান্টিভাইরাস সফটওয়্যারের উদ্ভাবক জন ম্যাকাফি(৭৫)। বুধবার স্পেনের কাতালোনিয়া প্রদেশের রাজধানী বার্সেলোনার একটি কারাগার থেকে তাকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়ে তার আইনজীবী জাভিয়ের ভিলালভা বলেন, কারাকক্ষের ভেতরে ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেছেন ম্যাকাফি। হতাশা থেকেই তিনি এমন করেছেন বলে জানিয়েছেন ভিলালভা।

এক বিবৃতিতে এ সম্পর্কে কাতালোনিয়ার বিচার বিভাগ জানিয়েছে, তার মৃত্যুর ধরনে এটি স্পষ্ট যে তিনি নিজেকে স্বেচ্ছায় মৃত্যুর হাতে সমর্পণ করেছেন। কারাগারের মেডিকেল টিম তাকে বাঁচনোর যাবতীয় চেষ্টা করেও ব্যর্থ হয়েছে।

প্রযুক্তির জগতে জন ম্যাকাফির প্রধান পরিচয়- তিনি অ্যান্টিভাইরাস সফটওয়্যারের উদ্ভাবক। ১৯৮৭ সালে প্রথম এই সফটও্যায়ার বিশ্ব প্রযুক্তির বাজারে নিয়ে আসেন তিনি, যা তাকে দ্রুত বিলিওনিয়ারে পরিণত করে। এর আগে নাসা, জেরক্স ও লকহিড মার্টিনের মতো প্রতিষ্ঠানে কাজ করার অভিজ্ঞতা আছে তার।

২০২০ সালের অক্টোবরে কর ফাঁকির মামলায় স্পেনে ম্যাকাফিকে গ্রেপ্তার করা হয়। ওই সময় তিনি তুরস্কে যাওয়ার চেষ্টা করছিলেন। তার নামে সম্পদ গোপন এবং বেনামে সম্পদ রাখারও অভিযোগ রয়েছে।

তবে সাম্প্রতিক বছরগুলোতে ম্যাকাফি অভিযোগ করেন যে, তাকে ধরতে ষড়যন্ত্র করা হচ্ছে। কিন্তু আদালত জানায়, তাকে রাজনৈতিক বা মতাদর্শগত কারণে বিচারের সম্মুখীন হতে হচ্ছে এমন কোনও প্রমাণ নেই।