আনুষ্ঠানিকভাবে পর্দা উঠলো ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১’-এর

৩৪

আনুষ্ঠানিকভাবে পর্দা উঠলো ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১’-এর। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- শ্লোগান নিয়ে গেল ১৬ জানুয়ারি পর্দা উঠলো এবারের ‘ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের।

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে এবারের আসরটি উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। ১৬ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত চলবে এবারের আয়োজন।

বেশ জমকালো আয়োজনের মধ্য দিয়ে গেল ১৬ জানুয়ারি জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এই উৎসবের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। উদ্বোধনী অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীরা।

ওটিটি প্ল্যাটফর্মগুলো নিজেদের চলচ্চিত্র আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিবেশনার সুযোগ করে দিয়েছে, তাই দেশের নির্মাতাদের ওটিটি প্ল্যাটফর্মে উপযুক্ত চলচ্চিত্র নির্মাণের আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, উৎসবে এবারই প্রথম যুক্ত হচ্ছে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ ও ‘ট্রিবিউট’ নামে আরও দুটি নতুন বিভাগ।

উৎসবে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রাবন্ধিক ও গবেষক মফিদুল হক, নাট্যজন ম হামিদ।

বরাবরের মত এবারের উৎসবেও থাকছে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগ।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের পর সন্ধ্যা ৬টা থেকে দেখানো হয়  উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র ‘স্প্রিং ব্লোসম’। উৎসবে একাধিক ভ্যানুতে দেশ-বিদেশের চলচ্চিত্রগুলো দেখানো হবে মাত্র ৫০ টাকায়। তবে শিক্ষার্থীদের জন্য রয়েছে বিনামূল্যে দেখার সুযোগ।

অনলাইনেও চলচ্চিত্র দেখার সুযোগ রয়েছে। লাকভেলকি অনলাইন প্লাটফর্মে উৎসব চলাকালীন সময়ে নির্বাচিত চলচ্চিত্রগুলো দেখতে পারবেন দর্শক।

You might also like