আন্তর্জাতিক বাজারে চাহিদা আছে এমন খাদ‍্যপণ‍্য উৎপাদন করুন : মাননীয় প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক বাজারে চাহিদা আছে এমন খাদ‍্যপণ‍্য উৎপাদন করতে দেশীয় উদ্যোক্তাদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশে বড় শিল্পের পাশাপাশি ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প গড়ে তোলারও তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বড় শিল্পের পাশাপাশি আমাদের ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প গড়ে তোলা দরকার। যাতে করে একদিকে যেমন কর্মসংস্থান বাড়বে অপর দিকে মানুষ স্বল্প পুঁজি দিয়ে কিছু উৎপাদন করতে পারবে, বাজারজাত করতে পারবে, আর্থিকভাবে সফলতা অর্জন করতে পারবে। সেদিকে লক্ষ্য রেখেই আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নবম জাতীয় এসএমই পণ্য মেলা-২০২১ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে সরকার প্রধান এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আপনারা নানা জায়গায় ছড়িয়ে ছিটিয়ে শিল্প না করে এক জায়গায়, সুনির্দিষ্ট জায়গায় শিল্প গড়ে তুলুন। চাকরির পেছনে না ছুটে নিজেরা উদ্যোক্তা হয়ে উঠুন, অন‍্যকে চাকরির সুযোগ করে দিন।

প্রধানমন্ত্রী জানান, এসএমই উদ‍্যোক্তাদের জন‍্য ১৭৭টি ক্ল‍্যাস্টার চিহ্নিত হয়েছে যার অধিনে ৭৮ লাখ প্রতিষ্ঠান রয়েছে। পণ‍্য পরিবহন এখন সহজ হয়েছে। ট্রেনে পণ‍্য পরিবহনের সুযোগ আছে। নদী খনন করে পণ‍্য পরিবহনের ব‍্যবস্থা করা হচ্ছে। এছাড়া সড়কপথে তো পরিবহনের ব‍্যবস্থা রয়েছেই।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের সমগ্র বাংলাদেশে যাতে এই শিল্পায়নটা হয়। তার জন্য বিভিন্ন ব্যবস্থা ইতিমধ্যে আমরা নিয়েছি। আমাদের লক্ষ্য যে দেশটাকে আমাদের এগিয়ে নিয়ে যেতে হবে এবং শিল্পখাতে আমাদের উন্নতি করতে হবে। আমাদের লক্ষ্য হচ্ছে যে দারিদ্র বিমোচন, মানুষের আয় বৃদ্ধি করা, দারিদ্রের হাত থেকে এই দেশের মানুষকে মুক্ত করা। পাশাপাশি আমাদের নারী সমাজ, তারাও যেন অর্থনৈতিকভাবে স্বচ্ছলতা অর্জন করতে পারে। যেটা তার সংসারের কাজে লাগবে আবার দেশেরও কাজে লাগবে। এভাবে নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য আমরা অনেক পদক্ষেপ নিয়েছি।

You might also like