1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
আন্তর্জাতিক আদালতে আত্মপক্ষ সমর্থনে বক্তব্য দেবে ইসরায়েল - বিজয় টিভি
ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০১:১৮ অপরাহ্ন

আন্তর্জাতিক আদালতে আত্মপক্ষ সমর্থনে বক্তব্য দেবে ইসরায়েল

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪
  • ৫৭ বার পড়া হয়েছে

জাতিসংঘের শীর্ষ আদালতে শুক্রবার (১২ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার আনা গণহত্যা অভিযোগের জবাব দেবে ইসরায়েল। বৃহস্পতিবার এই মামলার প্রথমদিনের শুনানিতে গাজায় ইসরায়েলের সামরিক অভিযান ফিলিস্তিনি জনসংখ্যাকে নিশ্চিহ্ন করার লক্ষ্যে একটি রাষ্ট্র-নেতৃত্বাধীন গণহত্যা অভিযান বলে উল্লেখ করেছেন দক্ষিণ আফ্রিকার আইনজীবী ও প্রতিনিধিরা। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ডিসেম্বরে আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) মামলা দায়ের করেছিল দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার বিচারকদেরকে ইসরায়েলকে অবিলম্বে হামলা বন্ধ করার নির্দেশ দিয়ে জরুরি ব্যবস্থা আরোপ করার আহ্বান জানিয়েছিল দেশটি।

দক্ষিণ আফ্রিকা বলছে, ইসরায়েলের আকাশ ও স্থলপথের নির্বিচার হামলায় গাজা উপত্যকা প্রায় ধ্বংস হয়ে গেছে। গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, এখন পর্যন্ত ২৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন।

তবে দক্ষিণ আফ্রিকার গণহত্যার অভিযোগকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। দেশটির দাবি, দক্ষিণ আফ্রিকা ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের মুখপত্র হিসেবে কাজ করছে। হামাসকে ইহুদি রাষ্ট্রকে নির্মূল করতে চাওয়া একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে দেখে ইসরায়েল। তারা বলছে, ইসরায়েলি সামরিক বাহিনী হামাস যোদ্ধাদের লক্ষ্যবস্তু করছে, ফিলিস্তিনি বেসামরিকদের নয়।

৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাস যোদ্ধাদের আন্তঃসীমান্ত হামলার পর গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করে ইসরায়েলি সামিরক বাহিনী। হামাসের ওই হামলায় এক হাজার ২০০ মানুষ নিহত হওয়ার দাবি করেছিল ইসরায়েলি কর্মকর্তারা। এসময় হামাস যোদ্ধারা ২৪০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়।

নাৎসি হলোকাস্টে ইহুদিদের গণহত্যার পরিপ্রেক্ষিতে প্রণীত ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশন, গণহত্যাকে ‘একটি জাতীয়, জাতিগত, ধর্মীয় গোষ্ঠীকে সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করার উদ্দেশ্যে সংঘটিত কাজ’ হিসেবে সংজ্ঞায়িত করে।

গাজায় ইসরায়েলি বাহিনীর আক্রমণ শুরু করার ফলে অঞ্চলটির প্রায় ২৩ লাখ বাসিন্দা অন্তত একবার তাদের বাড়িঘর থেকে বিতাড়িত হয়েছেন। ফলে এতে একটি মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে।

হামাসকে নির্মূলের অজুহাতে নিরীহ ফিলিস্তিনিদের ওপর অভিযান চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ২৩ হাজার ৪৬৯ জন নিহত হয়েছে। এদের মধ্যে প্রায় অর্ধেকই শিশু। আহত হয়েছে আরও ৫৯ হাজার ৬০৪ জন।

এদিকে গাজায় গণহত্যা চালানোর অভিযোগে শুক্রবার (১২ জানুয়ারি) আন্তর্জাতিক বিচার আদালতের মুখোমুখি হচ্ছে ইসরায়েল। আগের দিন বৃহস্পতিবার শুনানিতে অংশ নেয় দক্ষিণ আফ্রিকা। গত বছরের শেষ দিকে গাজায় গণহত্যার অভিযোগ এনে আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা করে দক্ষিণ আফ্রিকা।

যদিও এর আগে ইসরায়েলের পক্ষ থেকে দাবি করা হয় দক্ষিণ আফ্রিকা যে অভিযোগ এনেছে তার কোনো ভিত্তি নেই এবং দেশটি হামাসের সুরে কথা বলছে। ১৯৪৮ সালের কনভেনশনে একটি জাতি, জাতিগত বা ধর্মীয় গোষ্ঠীকে সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করার উদ্দেশ্যে সংঘটিত কর্মকাণ্ডকে গণহত্যা বলে বর্ণনা করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

২১ ফেব্রুয়ারি মেট্রোরেল চলবে

মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪

এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ আজ

রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪

আবারও দাম বাড়ল এলপিজির

রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪

জানা গেল বাংলাদেশের চিরকুমারের সংখ্যা

রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪

শবে বরাত কবে, জানাল ইসলামিক ফাউন্ডেশন

রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪

অবিবাহিত নারী সংখ্যা সবচেয়ে বেশি সিলেটে

রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪

৪৮ আসনে আ.লীগের মনোনয়ন পেলেন যারা

বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪

সেহেরি ও ইফতারের সময়সূচি প্রকাশ

মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.