আবারও ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানায়, উত্তর কোরিয়া পূর্ব উপকূলে আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ নিয়ে চলতি বছরের পাঁচ মাসে ১৪ বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো দেশটি।

গত সপ্তাহেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পারমাণবিক শক্তিকে ‘যতটা সম্ভব দ্রুততম গতিতে’ আরও উন্নয়নের প্রতিশ্রুতি দেন। এর মধ্যেই আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপের এই ঘটনা ঘটলো।

সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানায়, বুধবার স্থানীয় সময় দুপুর ১২টা ৩ মিনিটে পিয়ংইংয়ের সুনান এলাকায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা জালিয়েছে উত্তর কোরিয়া। জাপানের কোস্ট গার্ডও এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি শনাক্ত করেছে। তারা বলছে, এটি সম্ভবত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

জেসিএস জানায়, ‘মার্চ ১১’ এর গতিতে ক্ষেপণাস্ত্রটি ৭৮০ কিলোমিটার উচ্চতায় উড়েছিল।

আগামী ১০ মে দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট ইউন সুক-ইওল ক্ষমতা গ্রহণ করবেন। নতুন এই প্রেসিডেন্টের দায়িত্বে আসার মাত্র কয়েকদিন আগে কিম জং উনের এই শক্তি প্রদর্শন দক্ষিণ কোরিয়ার ওপর অনেকটাই চাপ বাড়াবে বলে মনে করা হচ্ছে। প্রতিবেশী দেশগুলোসহ যুক্তরাষ্ট্রের ওপরও কূটনৈতিক চাপ সৃষ্টির চেষ্টা করছে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো যখন পরমাণু কর্মসূচির বিরোধিতা করে উত্তর কোরিয়ার ওপর দফায় দফায় কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে তখন তার বিপরীতে অবস্থান নিয়ে পিয়ংইয়ং সরকার ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি জোরদার করেছে। তারই অংশ হিসেবে গত কয়েক মাসে গুরুত্বপূর্ণ কিছু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে দেশটি।

You might also like