আরও এক রেকর্ডের মালিক হলেন সাকিব!

নেদারল্যান্ডের বিপক্ষে খেলতে নেমেই আরেকটি নতুন রেকর্ডে নিজের নাম লেখালেন সাকিব আল হাসান। এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া সবকয়টি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন এমন ক্রিকেটার রয়েছেন বিশ্বে মাত্র ৩ জন। রোহিত শর্মা এবং দিনেশ কার্তিকের পর অস্ট্রেলিয়ার হোবার্টে আজকের ম্যাচ দিয়ে রেকর্ডে তৃতীয় ক্রিকেটার হিসেবে যুক্ত হলো টাইগার অধিনায়কের নাম।

 

২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছিলেন সাকিব। সেই আসরে সাকিব তরুণ ক্রিকেটার হিসেবে থাকলেও ছিলেন দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। ঠিক ১৫ বছর পরে এসেও সাকিব এখনও দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। এবার সঙ্গে যোগ হয়েছে অধিনায়কের দায়িত্ব।

 

সাকিবের সাথে এই তালিকায় যুক্ত হতে পারত মাহমুদউল্লাহ রিয়াদের নামও। তবে বাংলাদেশের ঘোষিত বিশ্বকাপের ১৫ সদস্যের দলে জায়গা হয়নি অভিঙ্গ এই ক্রিকেটারের। এছাড়া অবসর না নিলে মুশফিকুর রহিমের নামও থাকতো এই তালিকায়।

 

এখন পর্যন্ত বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বিশ্বকাপে ৩১টি ম্যাচ খেলে করেছেন ৬৯৮ রান। তার গড় রান রেট ২৬.৮৪। এছাড়া ব্যাটের পাশাপাশি বল হাতেও নিজের সক্ষমতা দেখিয়েছেন সাকিব। বল হাতে এই অলরাউন্ডার ১৭.২৯ গড়ে নিয়েছেন ৪১ উইকেট।

 

 

সাকিবের পরে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫০০ এর অধিক রান এবং কমপক্ষে ৩০ উইকেট নেয়া ক্রিকেটারের মধ্য আরেকজন হলেন সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি। তারকা এই অলরাউন্ডার বিশ্বকাপে করেছেন ৫৪৬ রান এবং নিয়েছেন ৩৯টি উইকেট।

 

 

 

You might also like