আরব আমিরাতকে হারিয়ে বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

গ্রুপ পর্বের শেষ ম্যাচ জিতে অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশের যুবারা। গতরাতে ‘এ’ গ্রুপে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে বৃষ্টি আইনে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশ ৯ উইকেটে হারিয়েছে সংযুক্ত আরব আমিরাতকে।

ফলে ৩ খেলায় ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পায় বাংলাদেশের যুবারা। ৩ খেলায় সবগুলো জিতে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ইংল্যান্ডের কাছে হার দিয়ে এবারের আসর শুরু করেছিলো বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে কানাডাকে ৮ উইকেটে হারায় বাংলাদেশের যুবারা।

‘এ’ গ্রুপ থেকে আগেভাগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিলো ইংল্যান্ড। দ্বিতীয় দল হিসেবে শেষ আটে যাবার সুযোগ ছিলো বাংলাদেশ ও আরব আমিরাতের। তাদের সামনে সমীকরণ ছিলো, গ্রুপ পর্বের শেষ ম্যাচ জিতলেই কোয়ার্টার ফাইনালে উঠবে বাংলাদেশ বা সংযুক্ত আরব আমিরাত।

এমন সমীকরন নিয়ে সেন্ট কিটসে টস জিতে প্রথমে বোলিং বেছে নেয় বাংলাদেশ। বাংলাদেশ বোলারদের তোপে শুরু থেকেই চাপে পড়ে আরব আমিরাত। ৮ রানেই ২ উইকেট হারায় তারা। পরবর্তীতে আরব আমিরাতের মিডল-অর্ডারের তিন ব্যাটার ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও বেশি দূর যেতে পারেনি। শেষ পর্যন্ত ৪৯তম ওভারে ১৪৮ রানেই অলআউট হয় আরব আমিরাত।
বাংলাদেশের পেসার রিপন মন্ডল ৩১ রানে ৩টি, আশিকুর জামান-তানজিম হাসান সাকিব ২টি করে এবং রাকিবুল হাসান-আরিফুল ইসলাম ১টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৪৯ রানের লক্ষ্যে শুরুটা দারুন ছিলো বাংলাদেশের। ২১ দশমিক ২ ওভারে বাংলাদেশকে ৮৬ রানের সূচনা এনে দেন দুই ওপেনার মাহফিজুল ইসলাম ও ইফতেখার হোসেন। প্রথম ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে ৭০ বলে ২টি চার ও ১টি ছক্কায় ৩৭ রান করেন ইফতেখার।

ইফতেখারের আউটের পর বৃষ্টি নামলে বন্ধ হয় খেলা। বেশ কিছুক্ষণ বাদে খেলা শুরু হলে জয়ের জন্য ৩৫ ওভারে ১০৭ রানের নতুন টার্গেট পায় বাংলাদেশ। অর্থাৎ ইফতেখারের আউটের পর মাত্র ২১ রানের প্রয়োজন পড়ে বাংলাদেশের।

বাকীটুকু ভালোভাবেই সাড়েন মাহফিজুল ও প্রান্তিক নওরোজ নাবিল। ২৪ দশমিক ৫ ওভারে ১ উইকেটে ১১০ রান করে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

মাহফিজুল ৬৯ বলে ৬টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৬৪ রান করেন। ১০ বলে ৫ রানে অপরাজিত থাকেন নাবিল। ম্যাচ সেরা হন মাহফিজুল।

কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। গত আসরের ফাইনালে এই ভারতকে বৃষ্টি আইনে ৩ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছিলো বাংলাদেশের যুবারা। আগামী ২৯ জানুয়ারি অ্যান্টিগায় ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। (বাসস)

You might also like
%d bloggers like this: