আল-আকসা মসজিদে ইসরায়েলের হামলা, ৬৭ ফিলিস্তিনি আহত

দখলকৃত পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদ প্রাঙ্গনে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ৯০ ফিলিস্তিনি আহত হয়েছেন। শুক্রবার ভোরে নামাজের সময় মসজিদটিতে ইসরায়েলি বাহিনী অভিযান চালালে এই সংঘর্ষ শুরু হয়।

ফিলিস্তিনিদের চলমান একটি বিক্ষোভ দমনে মসজিদ প্রাঙ্গনে প্রবেশের দাবি করে ইসরায়েলি বাহিনী। এসময় ফিলিস্তিনিরা ইট পাথর ছুড়ে প্রতিবাদ জানাতে শুরু করলে জবাবে স্টান গ্রেনেড, টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিয়ে হামলা চালায় ইসরায়েলি পুলিশ।

সম্প্রতি ইসরায়েলে কয়েকটি হামলায় বেশ কয়েকজন নিহতের জেরে, ফিলিস্তিনে অভিযানের মাত্রা বাড়িয়েছে দেশটি। এ নিয়ে গেল কয়েকদিন ধরেই অঞ্চলটিতে উত্তেজনা বিরাজ করছে। নতুন করে এসব সংঘর্ষের কারণে দুই রাষ্ট্রের মধ্যে সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

অনলাইনে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, ফিলিস্তিনিরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ছে। অন্যদিকে ইসরায়েলি পুলিশ ফিলিস্তিনিদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও গ্রেনেড নিক্ষেপ করছে। এসময় প্রার্থনাকারীরা মসজিদের ভেতরে নিজেদের রক্ষায় ব্যারিকেড দিয়ে রাখে।

এদিকে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট ৬৭ জনকে উদ্ধার করে হাসপাতলে নেওয়ার কথা জানিয়েছে। তাছাড়া একজন প্রহরীর চোখে রাবার বুলেট লেগেছে বলেও জানানো হয়।

রেড ক্রিসেন্ট আরও জানায়, ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স ও চিকিৎসকদের যেতেও বাধা দেয় ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের গণমাধ্যম জানিয়েছে, এখনো আহতদের মধ্যে অনেকে মসজিদ প্রাঙ্গনে আটকে রয়েছে।

You might also like
%d bloggers like this: