ইউক্রেনের বন্দর নগরী মারিউপোলে যুদ্ধবিরতি

ইউক্রেনের বন্দর নগরী মারিউপোল থেকে লোকজনকে সরিয়ে নিতে সেখানে যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রালয়।

এক বিবৃতিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার রুশ নিয়ন্ত্রিত বেরদিয়ানৎস্ক বন্দর হয়ে মারিউপোল থেকে জাপোরিঝিয়া পর্যন্ত মানবিক করিডোর চালু করা হয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এই মানবিক অভিযান সফল করতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির সরাসরি অংশগ্রহণে এটি চালানোর প্রস্তাব দিচ্ছি আমরা।

তবে এই যুদ্ধবিরতি সম্পর্কে ইউক্রেনের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। এর আগেও ওই শহরে যুদ্ধবিরতির চেষ্টা করা হয়েছে। কিন্তু দুপক্ষের অবিশ্বাস এবং একে অপরের প্রতি অনাস্থার কারণে তা ভেস্তে গেছে।

এদিকে ফরাসি সামরিক গোয়েন্দা বিভাগের পরিচালক জেনারেল এরিক ভিদাউদকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সম্ভাবনা সম্পর্কে পূর্বাভাস দিতে ব্যর্থ হওয়ায় তার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। ফরাসি গণমাধ্যমে বৃহস্পতিবার (৩১ মার্চ) এ বিষয়টি নিশ্চিত করা হয়।

সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রণালয়ের একটি অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে একটি ফরাসি গণমাধ্যম জানিয়েছে, প্রয়োজনীয় ব্রিফিং না দেওয়া এবং এ বিষয়ে দক্ষতার অভাবের কারণে তাকে বরখাস্ত করা হয়েছে।

ফ্রান্সের চিফ অব ডিফেন্স স্টাফ থেইরি বারখার্ড একটি সাক্ষাত্কারে স্বীকার করেছেন যে, ইউক্রেনে রাশিয়ার হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র যে পূর্বাভাস দিয়েছে তার বিপরীত মূল্যায়ণ দিয়েছিলেন ভিদাউদ। এরপরেই তাকে এই পদ থেকে সরিয়ে দেওয়ার ঘোষণা সামনে আসে।

%d bloggers like this: