ইতিহাস গড়লেন রোনালদো!

ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ক্লাব ফুটবলে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন এই পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

সময়টা ভাল যাচ্ছিল না ক্রিস্টিয়ানো রোনালদোর। ক্যারিয়ার, ব্যক্তিগত জীবন সবমিলিয়ে বাজে সময় পার করছেন এই পর্তগীজ তারকা। ম্যানচেস্টার ইউনাইটেডের প্রথম একাদশে জায়গা হচ্ছিল না, বেঞ্চে বসে পার করছিলেন সময়। এদিকে ব্যাক্তিগত জীবনে পুরোনো মামলা নতুন করে জেগে উঠেছিল। কিন্তু কিংবদন্তী বলে কথা! সুযোগ পেলে কিংবদন্তীরা ইতিহাস গড়বেন এটাই স্বাভাবিক।

হয়েছেও তাই। এভারটনের বিপক্ষে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ক্লাব ফুটবলে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন এই পর্তুগিজ মহাতারকা। রোনালদোর গোলেই এভারটনের মাঠে ২-১ গোলের জয় পায় ইউনাইটেড।

এদিন ম্যাচের ৫ মিনিটেই এগিয়ে যায় এভারটন। তবে এর ১৫ মিনিট পর ইউনাইটেডকে সমতায় ফেরান ব্রাজিলিয়ান এন্তনি। সমতায় থাকা অবস্থায় ৩০ মিনিটে মাঠে নামেন রোনালদো। ম্যাচের ৪৪ মিনিটে বা প্রান্তে সাবেক রিয়াল সতীর্থ কাসেমিরোর পাস ধরে তীব্র গতিতে বক্সে ঢুকে কোনাকোনি শটে গোলরক্ষককে ফাঁকি দিয়ে খুঁজে নেন জালের ঠিকানা। আর তাতেই তৈরি হলো ইতিহাস। ক্লাব ফুটবলে ৭০০ গোলের মালিক শুধুই রোনালদো।

ক্লাব ফুটবলে মোট ৯৪৫ ম্যাচ খেলে ৭০০ গোল করেছেন রোনালদো। ৬৯১ গোল নিয়ে তার পরেই আছেন আরেক মহাতারকা লিওনেল মেসি।

নিজ দেশের ক্লাব স্পোর্টিং সিপির হয়ে ক্লাব ফুটবলে রোনালদো প্রথম গোল করেছিলেন ২০ বছর আগে। ক্লাবটির হয়ে তার গোল মাত্র ৫টি। সিআরসেভেন সবচেয়ে বেশি গোল করেছেন রিয়াল মাদ্রিদের জার্সিতে। সব আসর মিলিয়ে তার গোল ৪৫০টি। অন্যদিকে জুভেন্টাসের হয়ে ১০১ এবং দুই দফায় এখনো পর্যন্ত  ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে করেছেন ১৪৪ গোল।