উত্তর কোরিয়াকে আসন্ন হুমকি হিসেবে সতর্ক করলেন মার্কিন সাবেক উপদেষ্টা

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উত্তর কোরীয় নীতির কঠোর সমালোচনা দক্ষিণ এশীয় দেশটিকে আসন্ন হুমকি হিসেবে সতর্ক করলেন যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

ট্ইুটার বার্তায় বোল্টন বলেন, মার্কিন ও আমাদের মিত্রবাহিনীর ওপর হুমকি আসন্ন। আমেরিকান ভূমির জন্য হুমকি সৃষ্টিকারী প্রযুক্তি দেশটির কাছে থাকার আগেই উত্তর কোরিয়া বিষয়ে আরো কার্যকর নীতি গ্রহণ করা দরকার।

উল্লেখ্য, ট্রাম্পের সাথে উত্তরকোরীয় নীতিসহ আরো নানা বিষয়ে মতানৈক্যের কারণে তাকে গত সেপ্টেম্বরে বরখাস্ত করা হয়।

চলতি বছরের শুরুতে হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে দ্বিতীয় দফা শীর্ষ সম্মেলন ব্যর্থ হবার পর থেকে কার্যত উভয় দেশের মধ্যে আলোচনা স্থবির হয়ে পড়ে। এছাড়া পরমাণু কর্মসূচি বন্ধের বিনিময়ে অবরোধ তুলে না নেয়ার কারণে উত্তর কোরিয়া ক্ষুব্ধ ও হতাশা ব্যক্ত করে।

নিউজ সাইট এক্সিওজ এ সোমবার প্রকাশিত সাক্ষাতকারে বোল্টন বলেন, উত্তর কোরিয়াকে বৈধ পরমাণু শক্তিধর দেশ হওয়া থেকে বিরত রাখতে ট্রাম্প প্রশাসনের সত্যিকারের আগ্রহ নেই।

চূড়ান্ত সময়সীমা পার হবার পরে উত্তর কোরিয়া যদি বড় ধরনের পরমাণু পরীক্ষা চালায় কিংবা অন্য কোন উস্কানিমূলক কাজ করে তিনি আশা করছেন তখন ওয়াশিংটন তার ভুল বুঝতে পারবে এবং বলবে, ‘আমরা চেষ্টা করেছিলাম। আমাদের নীতি ব্যর্থ।’

উত্তর কোরিয়ার স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উদ্বিগ্ন নন বলে ট্রাম্প যে মন্তব্য করেছেন বোল্টন তারও তীব্র সমালোচনা করেছেন।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like