উড়তে থাকা আফগানিস্তানের সামনে অন্যরকম বাংলাদেশ!

এশিয়া কাপের কয়েকদিন আগেই বাংলাদেশ টি-টোয়েন্টি দলকে ঢেলে সাজানো হলো। নতুন অধিনায়ক হলেন সাকিব আল হাসান, কোচ রাসেল ডমিঙ্গোকে সরিয়ে তার জায়গায় এলেন ‘টেকনিক্যাল কনসাল্টেন্ট’ শ্রীধরন শ্রীরাম। সাকিব-শ্রীরাম জুটির হাত ধরেই নতুন যুগের আশায় বুক বাঁধছে বাংলাদেশ।

তবে কাজটা সহজ নয়। শারজাহ আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ সাকিবদের প্রতিপক্ষ আফগানিস্তান। যারা শ্রীলঙ্কাকে রীতিমতো গুঁড়িয়ে দিয়ে এশিয়া কাপের শুরুটা করেছে দুর্দান্তভাবে। যে ম্যাচ দিয়ে বাংলাদেশ তো বটেই, এশিয়া কাপের বাকি দলগুলোকেও একটা বার্তা দিয়ে দিয়েছেন মোহাম্মদ নবীরা।

সাম্প্রতিক ফর্ম বাংলাদেশের পক্ষে কথা বলছে না মোটেও। শেষ পাঁচ টি-টোয়েন্টি ম্যাচে লাল সবুজের প্রতিনিধিরা জিতেছে মাত্র একটি ম্যাচ! আছে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হারের দুঃস্মৃতি। মুখোমুখি লড়াইয়েও আফগানিস্তান বেশ এগিয়ে। নয় বারের লড়াইয়ে আফগানিস্তান জিতেছে ৫ ম্যাচ, আর বাংলাদেশের জয় ৩টি, একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

আফগান স্পিন জুটি রশিদ খান ও মুজিব উর রহমান। তাদের সাথে আছেন ফজলহক ফারুকি নামের এক পেসার। এই তিনজনকে দারুণ সঙ্গ দিচ্ছেন মোহাম্মদ নবী ও নাভিন উল হকরা। ফলে আফগানদের বোলিং রীতিমতো দুর্ভেদ্য দুর্গই বলা চলে।

অন্যদিকে ব্যাটিংয়ে আফগানরা কী করতে পারে, তার নমুনাও দেখা গেছে প্রথম ম্যাচে। পাওয়ারপ্লেতে রহমানউল্লাহ গুরবাজ ও হজরতউল্লাহ জাজাই মিলে তুলেছিলেন ৮৩ রান। তাদের দিয়ে শুরু করে আটে নামা আজমতউল্লাহ ওমারজাই গিয়ে শেষ হয় আফগানদের ব্যাটিং লাইন আপ।

তবে যতই দুর্ভেদ্য বলা হোক না কেন, সাকিব-শ্রীরামের হাত ধরে বাংলাদেশ নিশ্চয়ই সে দুর্ভেদ্য দূর্গ জয় করবেন এমনটাই বিশ্বাস বাংলাদেশি ক্রিকেট ভক্তদের।

You might also like