এই বছরের সেরা বাজেট ফোন

আনতারা রাইসা: গত লেখায় আপনারা জেনেছেন এই বছরের সেরা পাঁচটি ফোনের নাম।(লেখার লিঙ্কঃ https://bit.ly/33ujH8D ) কিন্তু দুঃখের বিষয় হলেও সত্যি যে এই নামীদামী ব্র্যান্ডের ফোন গুলি সবসময়েই ক্রেতাদের নাগালের বাইরে থাকে।  আবার আমরা সবসময়েই চাই আমাদের ফোন এ সব ধরণের  ফিচার থাকুক আবার দাম টাও যাতে একটু কম হয়। মূলত আমরা একের ভিতর সব চাই আবার দাম টাও কম চাই। আজকে জানাব ১০ হাজার থেকে ৩০ হাজারের মধ্যে সেরা পাঁচটি বাজেট ফোনের কথা

১। Xiaomi Redmi Y3 দাম :১৪,৯৯৯/-

শাওমি রেডমি ওয়াই থ্রি স্মার্টফোনটি ৩২মেগাপিক্সেল ফ্রন্ট এআই ক্যামেরা বিশেষভাবে সেলফি প্রেমীদের জন্য সেরা একটি ফোন হতে পারে ।এতে কোরনিং গরিলা গ্লাস ফোর ডিসপ্লে প্রটেকশন দেয়া হয়েছে । এর র‍্যাম ও রম ৩ জিবি + ৩২ জিবি। আকর্ষণীয় ডিজাইন, ভাল ব্যাটারি লাইফ, সেলফির জন্য ক্যামেরার জন্যে এটা হতে পারে সেরা পছন্দ। তবে এর ফাস্ট চার্জিং ফিচার নেই, পিছনের ক্যামেরা ও অ্যাভারেজ কোয়ালিটির।

২। হুওয়ায়ে পি ৩০ , ২৯,৯৯৯/-

হুয়াওয়ের পি৩০ সিরিজের পি৩০ লাইট স্মার্টফোনটি বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে গত মাস থেকে। মধ্যম বাজেট, হাইকনফিগারেশন, ক্যামেরা আর নান্দনিক ডিজাইন—সব মিলিয়ে এই ফোনটি বাজেটের মধ্যে খুবই ভাল পছন্দ। ক্যামেরার জন্য ফোনটিতে ব্যবহার করা হয়েছে ওয়াইড অ্যাঙ্গেলের ট্রাইলেন্স। আছে ডিজিটাল জুমিং সুবিধা। আরও থাকছে ১.৮ অ্যাপারচারের ওয়াইড অ্যাঙ্গেল লেন্সের ২৪ মেগাপিক্সেলের প্রধান রিয়ার ক্যামেরা। ফোনটিতে রয়েছে ৬ জিবি র‍্যামসহ ১২৮ জিবি রম। ৬.১৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লের পি৩০ লাইট স্মার্টফোনটি পাওয়া যাচ্ছে মিডনাইট ব্ল্যাক, পার্ল হোয়াইট ও পিকক ব্লু—এ তিনটি কালারে। এতে ব্যবহার করা হয়েছে ডিউড্রপ ডিসপ্লে। অ্যান্ড্রয়েড ৯.০ (পাই) অপারেটিংসহ ফোনটিতে রয়েছে ৩৩৪০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি।

৩। স্যামসাং গ্যালাক্সি এম২০ – ১৪,৯০০/-

স্যামসাং এখন তাদের কম বাজেটের ক্রেতাদের জন্য সেরা ফোনগুলো আনছে যার মধ্যে গ্যালাক্সি এম২০ স্মার্টফোনটি অন্যতম শ্রেষ্ঠ বলা যায় ।এর  পিছনে :(১৩+৫) মেগাপিক্সেল এর ডুয়েল ক্যামেরা এবং সামনে : ৮ মেগাপিক্সেল,। এতে ব্যবহার করা হয়েছে Exynos ১.৮ কোয়াড-কোর প্রসেসর এবং  নন-রিমুভাল ৫০০০এমএএইচ ব্যাটারি। এর  সুপার লং লাইফ ব্যাটারি, দ্রুত চার্জিং, মাল্টিটাস্কিং খুব ভালো ।

৪। অপ্পো এ ফাইভ  –  ১৪,৪৯০/-

অপ্পো ফোন সবসময় তাদের ক্যামেরা কোয়ালিটি সেরা দেয়ার চেষ্টা করে । দীর্ঘ ব্যাটারি লাইফের সাথে এটি তাদের সেরা বাজেট ফোন । এর পিছনে রয়েছে (১৩+২) মেগাপিক্সেল ডুয়েল ক্যামেরা এবং সামনে : ৮ মেগাপিক্সেল,। দীর্ঘ ব্যাটারি লাইফ, ভালো সেলফি অ্যাক্সপেরিয়েন্স, ফাস্ট চার্জিং এর কারণে ফোনটি অনেকেই পছন্দ করছেন। তবে এর  পুরাতন অ্যান্ড্রয়েড সংস্করণ, পিছনের ক্যামেরা অ্যাভারেজ কোয়ালিটির কারণে এটি প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে।

৫। ওয়ালটন প্রিমো এক্স৫ ,  ২৪ হাজার ৯৯৯/-

চলতি বছরের প্রথম সপ্তাহে বাজারে আসে ওয়ালটনের ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘প্রিমো এক্স৫’। দেশে তৈরি ৬ জিবি র‍্যামের প্রথম স্মার্টফোন এটি। এর ইন্টারনাল স্টোরেজ ৬৪ জিবি। নতুন এই ফোনের পেছনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত পিডিএএফ প্রযুক্তির এফ২.০ অ্যাপারচারসমৃদ্ধ ডুয়াল বিএসআই ক্যামেরা। যার একটিতে আছে ১৩ মেগাপিক্সেল লেন্স, অন্যটিতে ৫ মেগাপিক্সেল লেন্স, যাতে নিখুঁত ছবির পাশাপাশি ধারণ করা যাবে ফুলএইচডি ভিডিও। পর্দার রেজ্যুলেশন ২১৬০ বাই ১০৮০ পিক্সেল।   আকর্ষণীয় সেলফির জন্য এই ফোনের সামনে রয়েছে সফট এলইডি ফ্ল্যাশযুক্ত এফ২.০ অ্যাপারচার সাইজের ১৬ মেগাপিক্সেল বিএসআই ক্যামেরা। এই ফোনে এক বছরের রেগুলার ওয়ারেন্টির সঙ্গে রয়েছে ৩০ দিনের ইনস্ট্যান্ট রিপ্লেসমেন্ট গ্যারান্টি।

 

নিউজ ডেস্ক/বিজয় টিভি