করোনাভাইরাস নিয়ে চীনের ব্যাপারে ‘অনেক ক্ষুব্ধ’ ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার বলেছেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে চীনের ব্যাপারে তিনি ‘অনেক ক্ষুব্ধ’। আর তার এই বিক্ষুব্ধতা ক্রমেই বাড়ছে। এদিকে আমেরিকার স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, তারা এ মহামারি ‘সম্পূর্ণ’ নিয়ন্ত্রণে আনতে পারেনি। খবর এএফপি’র।

ট্রাম্প টুইটার বার্তায় বলেন, ‘এ মহামারি করোনাভাইরাসের ব্যাপক বিস্তার ঘটায় যুক্তরাষ্ট্রের ভীষণ ক্ষতিসহ সারাবিশ্ব বিরূপ পরিস্থিতির মুখে পড়ায় আমি চীনের ব্যাপারে অনেক বিক্ষুব্ধ।’

এ বৈশ্বিক মহামারির মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ দুই দেশের মধ্যকার উত্তেজনাকে আরো অনেক বাড়িয়ে দিয়েছে। আর এ ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্র বেইজিংকে দায়ী করে আসছে।

যুক্তরাষ্ট্রে বিশেষকরে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি মঙ্গলবার কংগ্রেসকে বলেন, বিষয়টি ‘ভুল পথে আগাচ্ছে এবং এটা স্পষ্ট যে আমরা এখন পর্যন্ত ভাইরাসটি পুরোপুরি নিয়ন্ত্রণ করতে পারিনি।’

তিনি আরো সতর্ক করে দেন যে এ মহামারি ভাইরাস দমনে পদক্ষেপ নিতে কর্তৃপক্ষ এবং জনসাধারণ ব্যর্থ হলে প্রতিদিন আক্রান্তের সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়ে ১ লাখে দাঁড়াতে পারে। এ ভাইরাস নিয়ন্ত্রণে আনার ক্ষেত্রে যথাযথ নিয়ম না মেনে ট্রাম্প প্রশাসনের রাজনীতিকরণকে দায়ী করেছে চীন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। ফলে দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা অন্য যেকোন দেশের তুলনায় অনেক বেশি। এদিকে মার্কিন কর্মকর্তারা চীনের প্রতি আরো বেশি স্বচ্ছতার আহ্বান জানিয়েছে। (বাসস)