করোনায় আরও ২ হাজার মৃত্যু, শনাক্ত ৬ লাখ

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় দুই হাজার মানুষের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে প্রায় ছয় লাখ মানুষের। ফলে ২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় মৃত্যু ও শনাক্ত- দুটোই বেড়েছে।

শুক্রবার (১৩ মে) সকাল সাড়ে আটটায় বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে জানা যায়, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৯৬১ জন। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৮৪ হাজার ৪১১ জনে। একদিনে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ৯৮ হাজার ৬৪৯ জন। আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগী বেড়েছে প্রায় ২৩ হাজার। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে মোট শনাক্ত পৌঁছেছে ৫১ কোটি ৯৫ লাখ ৫৬ হাজার ৭৮৭ জনে।

গত একদিনে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে। তবে শনাক্তের হিসাবে শীর্ষে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ২৮৪ জন। এ সময়ে দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে ১৪ হাজার ৪৫৮ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ২১ লাখ ৫৯ হাজার ৬১৫ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৭৬ হাজার ৭০৮ জন।

এদিকে, সর্বোমোট মৃত্যু ও শনাক্তের বিচারে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২২২ জন মৃত্যুর পাশাপাশি শনাক্ত হয়েছে ৮৫ হাজার ৮৩০ জন। দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত আট কোটি ৪০ লাখ ৬৬ হাজার ৩৭৯ জন এবং মারা গেছেন ১০ লাখ ২৬ হাজার ১০৯ জন।

জার্মানিতে ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৮২ হাজার ৬৫২ জন এবং মারা গেছেন ১৭৯ জন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত দুই কোটি ৫৬ লাখ ৬৫ হাজার ৯১০ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩৭ হাজার ৬২৮ জনের।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে শনাক্ত ৩৬ হাজার ৪৭ জন এবং মারা গেছেন ৮৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত দুই কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫৭০ জন এবং মারা গেছেন এক লাখ ৪৭ হাজার ১৫৯ জন।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় চার হাজার ৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশটিকে এসময়ে মারা গেছেন ১১১ জন। রাশিয়ায় এ পর্যন্ত মোট শনাক্ত এক কোটি ৮২ লাখ ৪৫ হাজার ৩৯৪ জন এবং মারা গেছেন তিন লাখ ৭৭ হাজার ৩৫৯ জন।

একই সময়ে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ৩৫ হাজার ৮৮৩ জন এবং মারা গেছেন ৬৩ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট শনাক্ত এক কোটি ৭৬ লাখ ৯৪ হাজার ৬৭৭ জন এবং মারা গেছেন ২৩ হাজার ৫৫৪ জন।

একদিনে ইতালিতে ৩৯ হাজার ৩১৭ জন সংক্রমিত হওয়ার পাশাপাশি মারা গেছেন ১৩০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত এক কোটি ৬৯ লাখ ৫৪ হাজার ৭৮৪ জন এবং মারা গেছেন এক লাখ ৬৪ হাজার ৯৭৬ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় এবং মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ২১ হাজার ২৪৪ জন এবং মারা গেছেন ১৩৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত তিন কোটি ছয় লাখ ৩৯ হাজার ১৩০ জন এবং মারা গেছেন ছয় লাখ ৬৪ হাজার ৭০০ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় এবং মৃত্যুর সংখ্যায় তৃতীয় অবস্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন তিন হাজার ১৮৭ জন। তবে এসময়ে ভাইরাসটিতে কারও মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত চার কোটি ৩১ লাখ ১৬ হাজার ৬০০ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ২৪ হাজার ১৮১ জন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে কারও মৃত্যু হয়নি। এ নিয়ে টানা ২২ দিন দেশে কোনো করোনা রোগী মারা যাননি।

সবশেষ গত ২০ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে দেশে একজনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ফলে দেশে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জনেই রয়েছে।

একই সময়ে করোনা আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৫১ জন। এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৫২ হাজার ৯৩৯ জনে।

You might also like
%d bloggers like this: