করোনা পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব না: শিক্ষামন্ত্রী

করোনা পরিস্থিতির কারণে এখনই উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (৩১ মে) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ নিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা এইচএসসি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করে রেখেছিলাম। কিন্তু করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। কারণ এখানে ব্যাপক সংখ্যক শিক্ষার্থী, পুরোপুরি গণপরিবহন চালু হতে হবে।

দূরত্ব বজায় রাখা সম্ভব না। সেজন্য পরীক্ষাকেন্দ্র বহুগুণ বৃদ্ধি করতে হবে, তারপরও ঝুঁকি থেকে যাবে। সে কারণে পরিস্থিতি ভালো না হওয়া পর্যন্ত এইচএসসি পরীক্ষা নিতে পারছি না।

যখনই মনে করব পরীক্ষা নেওয়ার পরিস্থিতির উদ্ভব হয়েছে তখনই পরীক্ষার জন্য ব্যবস্থা করবো। শিক্ষাবর্ষ কমবে কিনা- এমন প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, হাফ ইয়ারলি পরীক্ষার সময় নেই। বার্ষিক পরীক্ষা হবে কি হবে না, কোনো সিলেবাসে হবে কতটুকু হবে, শিক্ষাবর্ষ ডিসেম্বরে শেষ হবে না আগামী বছরে নিয়ে সমন্বয় করা হবে; সবই বিবেচনা করা হবে। সব নির্ভর করবে মহামারি পরিস্থিতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার উপর।

নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like