করোনা পরিস্থিতিতে সিটি করপোরেশনের রাজস্ব বৃদ্ধি নিয়ে সেমিনার

৭২

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহায়তায় প্রজেক্ট ফর ক্যাপাসিটি ডেভলপমেন্ট অব সিটি করপোরেশনস (সি ফর সি) এর আওতায় বাংলাদেশের সিটি করপোরেশনগুলোর বিদ্যমান রাজস্ব ব্যবস্থা পর্যালোচনারভিত্তিতে রাজস্ব আয় বৃদ্ধির ওপর একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার ঢাকার একটি হোটেলে আয়োজিত সেমিনারে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, মেয়রবৃন্দ, সিটি করপোরেশন এবং সংশ্লিষ্ট সরকারি সংস্থার উর্দ্ধতন কর্মকর্তা ও জাইকার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সেমিনারে ডিউক ইউনিভার্সিটির অধ্যাপক রয় ক্যালি তাঁর বক্তব্য উপস্থাপন করেন। সিটি করপোরেশন বা স্থানীয় সরকারের অর্থ ব্যবস্থাপনা নিয়ে কথা বলেন তিনি, একই সঙ্গে তাত্ত্বিক কাঠামো তুলে ধরেন এবং তাঁর অভিজ্ঞতা শেয়ার করেন।

কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে অর্থনৈতিক গতিশীলতা কমে যাওয়ায় সিটি করপোরেশনগুলোর রাজস্ব আয় কমে গেছে। এই পরিস্থিতিতে অর্থনৈতিক সংকোচনের বিরুপ প্রভাব এড়ানোর জন্য এবং সরকারি বিভিন্ন কর্মসূচি ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে স্থানীয় সরকারগুলোর রাজস্ব আয় বৃদ্ধি জরুরি হয়ে দাঁড়িয়েছে। কেবল জাতীয় সরকার নয়, স্থানীয় সরকারের ক্ষেত্রেও সম্ভাব্য সব সম্পদের সর্বোত্তম ব্যবহার যে কোন সময়ের চেয়ে এখন বেশি গুরুত্বপূর্ণ যা কোভিড-১৯ পরবর্তী সময়েও সুফল নিয়ে আসবে অর্থনীতি পুনরুদ্ধারের ক্ষেত্রে।

সিটি করপোরেশনগুলোর অর্থনৈতিক ভিত মজবুত করতে স্থানীয় এবং জাতীয় উৎস থেকে অর্থ সরবরাহ এবং কর বৃদ্ধিতে জাইকার সহায়তায় কারিগরি সহায়তা প্রকল্প প্রজেক্ট ফর ক্যাপাসিটি ডেভলপমেন্ট ( সি ফর সি) এর কার্যক্রম চলছে। এই প্রচেষ্টার অংশ হিসেবে ২০২০ সালের মে মাসে স্থানীয় সরকার বিভাগ সিটি করপোরেশনগুলোর ব্যবস্থাপনা উন্নয়ন কৌশল ২০২০-২০৩০ গ্রহণ করে।

You might also like