করোনা বিধিনিষেধ শিথিলে ফ্রান্সের শিক্ষকদের বিক্ষোভ

শিক্ষার্থী ও শিক্ষকদের করোনা বিষয়ক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে দ্বিতীয় সপ্তাহে আবারও বিক্ষোভ করছেন ফ্রান্সের শিক্ষকরা। গত বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দাবি আদায়ে রাজধানী প্যারিসের সড়কে নামেন হাজার-হাজার শিক্ষক।

এ নিয়ে চলতি মাসে দ্বিতীয়বারের মতো আন্দোলন করছেন তারা। গত সপ্তাহে প্রণীত ফরাসি সরকারের করোনা বিধিনিষেধকে অপর্যাপ্ত বলছেন শিক্ষকরা। এ সময় সরকারের করোনা বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্তের কঠোর নিন্দা জানান তারা। সেই সাথে দেশটির শিক্ষামন্ত্রী জ্য মিচেল ব্ল্যাঙ্কোর ইবিজা দ্বীপে ছুটি কাটাতে যাওয়ার ঘটনাও নতুন করে তৈরি করেছে সমালোচনা। শিক্ষকদের ইউনিয়ন প্রতিনিধি গিসলেইন ডেভিড বলেন, আমাদের শিক্ষামন্ত্রী ও কর্মকর্তাদের মাঝে বিদ্যমান যোগাযোগের খামতিকে আরও বড়িয়ে তুলেছে নতুন প্রণীত বিধিনিষেধ।

শিক্ষা প্রতিষ্ঠানে পর্যাপ্ত করোনা পরীক্ষা ও মাস্ক সরবরাহ না করার অভিযোগও করেছেন শিক্ষকরা। তাদের আশঙ্কা, সশরীরে ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় বাড়বে করোনা সংক্রমণ।

ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে ফ্রান্সে আশঙ্কাজনক হারে বেড়েছে করোনা সংক্রমণ। বৃহস্পতিবারও দেশটিতে করোনা শনাক্ত হন সাড়ে চার লাখের কাছাকাছি। এমন পরিস্থিতিতে বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

You might also like
%d bloggers like this: