করোনা মোকাবিলায় বাংলাদেশের সফলতা বিস্ময়কর: মার্কিন রাষ্ট্রদূত

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের সফলতার ভূয়সী প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। তিনি বলেন, এক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য সক্ষমতা দেখিয়েছে এবং তা সত্যিই বিস্ময়কর।

এ মহামারির ভবিষ্যৎ পরিস্থিতি মোকাবিলায় ‘গ্লোবাল কোভিড অ্যাকশন প্ল্যান’ নিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করতে নিজ দেশের আগ্রহের কথা জানান পিটার।

মঙ্গলবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এ আহ্বান জানান মার্কিন রাষ্ট্রদূত। পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

জাহিদ জানান, ভবিষ্যতে কীভাবে কোভিড-১৯ মহামারি মোকাবিলা করা যায় তা নিয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইড লাইনে মন্ত্রী পর্যায়ে একটি আলোচনা হবে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত পিটার হাস। করোনা প্রতিরোধে ভ্যাকসিন প্রদান কার্যক্রমে যুক্তরাষ্ট্র থেকেও বাংলাদেশ এগিয়ে আছে বলে তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ভ্যাকসিন প্রদান করায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

পিটার হাসকে নিজ কার্যালয়ের নেতৃত্বে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে কাজ করার জন্য বিভিন্ন কমিটি করে দেওয়ার ব্যাপারে জানান প্রধানমন্ত্রী। সংশ্লিষ্টদের সঙ্গে তিনি নিজে সার্বক্ষণিক যোগাযোগ ও মনিটরিং করার কথা উল্লেখ করেন সরকার প্রধান।

এ সময় বিনামূল্যে টিকা দেওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগ সরকার জনগণকে বিনামূল্যে তিন ডোজ টিকা দিয়েছে। এখন শিশুদেরও টিকা দেওয়া শুরু হয়েছে।