করোনা মোকাবেলায় টিকা ও স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

৭৭

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাস সময়ের সাথে সাথে দ্রুত রূপ পরিবর্তন করছে। বাংলাদেশের মত ঘনবসতির দেশে নতুন ভাইরাস দ্রুত ছড়াতে পারে। তাই কোভিড -১৯ এর নতুন চিকিৎসা প্রোটোকল ব্যবস্থাপনা প্রতিপালন অত্যন্ত জরুরি। এ ব্যাপারে সবাইকে আতংকিত না হয়ে সজাগ ও সচেতন থাকতে হবে। টিকা নেওয়ার পাশাপাশি কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। সামাজিক অনুষ্ঠানসহ যে কোন ধরণের জমায়েত পরিহার করতে হবে, রমজান মাসে শপিং খুব সাবধানে করতে হবে।

আজ বুধবার সন্ধ্যায় বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ) আয়োজিত এক ভার্চুয়াল মত-বিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।

করোনা মোকাবেলায় সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, কোভিড-১৯ সানাক্ত করণের জন্য ১৪ টি (বেসরকারি হাসপাতাল) ডায়াগনস্টিকসকে RT-PCR পরীক্ষা করার অনুমোদন দেওয়া হয়েছে। এ গুলো সরকার নির্ধারিত মান বজায় রেখে RT-PCR পরীক্ষা করে যাচ্ছে। দেশের সরকারি ও বেসরকারি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর সাথে সাথে কভিড-১৯ নমুনা সংগ্রহের জন্য ৬ টি প্রতিষ্ঠানকে ঢাকা শহরের সুবিধাজনক এলাকায় সাব-সেন্টার স্থাপন করে কোভিড পরীক্ষা করার অনুমতি দেওয়াহয়েছে।

সকল মেডিকেলকলেজ ও হাসপাতালতাল ২৪ ঘন্টাচিকিৎসা সেবা অব্যাহত রেখে কোভিড-১৯ আক্রান্ত রোগী ছাড়াও অন্যান্য বিভাগের রোগীদের নিয়মিতচিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা করেছে।

You might also like