কর্ণফুলি টানেলের সংযোগ সড়ককে চার লেনে উন্নীতকরণ প্রকল্পের উদ্বোধন

৫১

চট্টগ্রামের আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়ক (শিকলবাহা-আনোয়ারা) চারলেনে উন্নীতকরণ প্রকল্পের নির্মাণ কাজ উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

আজ নিজ বাসভবন হতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রী সড়কের নির্মাণ কাজ উদ্বোধন করেন।

মন্ত্রী বলেন, যোগাযোগ অবকাঠামো নির্মাণের মাধ্যমে দেশের জনগণের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে দ্রুত, নিরবচ্ছিন্ন ও নিরাপদ মহাসড়ক নেটওয়ার্ক গড়ে তুলতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ নিরলস কাজ করে যাচ্ছে। দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় কোরিয়ান ইপিজেড, চাইনিজ ইকোনমিক জোন প্রতিষ্ঠা করা হয়েছে। কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মাণ করা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (কর্ণফুলী) টানেল। টানেল সংযোগ সড়কটি আনোয়ারার উপর দিয়ে বন্দরনগরী চট্টগ্রামের সাথে পর্যটন নগরী কক্সবাজারকে সংযুক্ত করবে।

মন্ত্রী আরো বলেন, শিকলবাহা (ওয়াই জংশন)-আনোয়ারা সড়কটি গুরুত্বপূর্ণ একটি মহাসড়ক। এছাড়া পটিয়া-আনোয়ারা-বাঁশখালী সড়কের পাশে কর্ণফুলী টানেলের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নও জরুরি। এ বাস্তবতায় শিকলবাহা (ওয়াই জংশন) হতে কালাবিবির দীঘি পর্যন্ত প্রায় আট কিলোমিটার এবং আনোয়ারা সদর উপজেলা হতে কালাবিবির দীঘি পর্যন্ত প্রায় সাড়ে তিন কিলোমিটারসহ মোট সাড়ে ১১ কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নীতকরণ এ প্রকল্পটি গ্রহণ করা হয়। প্রকল্পটি বাস্তবায়নে প্রায় ৪০৭ কোটি টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

প্রকল্পের আওতায় প্রায় সাড়ে ১১ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীতকরণ ছাড়াও শিকলবাহা (ওয়াই জংশন), কর্ণফুলী টানেল সংযোগস্থল এবং কালাবিবির দীঘিতে তিনটি ইন্টারসেকশন নির্মাণ করা হবে। এছাড়া প্রকল্পের আওতায় ১৬টি বক্স কালভার্ট, আড়াই কিলোমিটার আরসিসি প্যালাসাইডিং, ভূমি অধিগ্রহণ, মহাসড়কে বৃক্ষরোপণসহ অন্যান্য আনুষঙ্গিক কাজ সম্পন্ন করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মোঃ নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ আব্দুস সবুর, সড়ক ও জনপথ অধিদপ্তর চট্টগ্রাম জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ আব্দুল ওয়াহিদ, চট্টগ্রামের জেলা প্রশাসক মোঃ আমিনুর রহমান এবং প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা।

You might also like