কালিয়ায় শীলা বৃষ্টিতে ২ হাজার অতিথি পাখির মৃত্যু

২৮৪

নড়াইলের কালিয়া উপজেলার অরুনিমা রিসর্ট গলফ ক্লাবে ২ হাজারের ও বেশি অতিথি পাখির মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার (২৬-০২-১৯) সকালে অতিমাত্রায় শীলা বৃষ্টিতে এ অতিথি পাখির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন অরুনিমা রিসর্ট গলফ ক্লাবের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো ইরফান আহম্মেদ ।

অরুনিমা রিসর্ট গলফ ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক মো: খবির উদ্দিন বলেন, ২০০৪ সাল থেতে এখানে নানা প্রকার অতিথি পাখি আসা শুরু করে এবং ক্রমগত পাখির সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। এবারের এই শীলা বৃষ্টিতে পাখি মারা যাবার কারনে অতিথী পাখি আসা দিন দিন কমে যাবার আশংকা করছেন তিনি।

উল্লেখ্য, প্রতিবছর শীতকাল এলেই জলাশয়, বিল, হাওড়, পুকুর ভরে যায় নানা রংবেরঙের নাম না জানা পাখিতে। আদর করে আমরা সেগুলোকে বলি অতিথি পাখি। নাম অতিথি হলেও এই পাখিরা ঝাঁকে ঝাঁকে আমাদের দেশে হাজির হয় নিজেদের জীবন বাঁচাতে।

পৃথিবীতে প্রায় ৫ লাখ প্রজাতির পাখি আছে। এসব পাখিদের মধ্যে অনেক প্রজাতিই বছরের একটি নির্দিষ্ট সময় অন্য দেশে চলে যায়। শুধু ইউরোপ আর এশিয়ায় আছে প্রায় ৬০০ প্রজাতির পাখি। কিছু কিছু পাখি তাই প্রতিবছর ২২ হাজার মাইল পথ অনায়াসে পাড়ি দিয়ে চলে যায় দূরদেশে। উত্তর মেরু অঞ্চলের এক জাতীয় সামুদ্রিক শঙ্খচিল প্রতিবছর এই দূরত্ব অতিক্রম করে দক্ষিণ দিকে চলে আসে। এসব পাখিরা হিমালয়ের পাদদেশে অবস্থিত তিব্বতের লাদাখ থেকে সেন্ট্রাল এশিয়ান ইন্ডিয়ান ফ্লাইওয়ে দিয়ে প্রবেশ করে। এ ছাড়া ইউরোপ, দূরপ্রাচ্য (যেমন সাইবেরিয়া) থেকেও এসব পাখি আসে। এরা কিছু সময় পর আবার ফিরে যায় নিজ দেশে।

বিজয় টিভি/ নিউজ ডেস্ক

You might also like