কুমিল্লা-লাকসাম ডুয়েলগেজ ডাবল রেললাইন উদ্বোধন

কুমিল্লা থেকে লাকসাম পর্যন্ত ২৪ কিলোমিটার ডুয়েল গেজ রেললাইন উদ্বোধন করেছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টায় কুমিল্লা রেলস্টেশনে মহানগর প্রভাতী ট্রেনের পতাকা উড়িয়ে তিনি ট্রেন চলাচল শুরু করেন।

এই লাইনে ট্রেন চলাচল শুরু হওয়ায় ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-সিলেট, ঢাকা-নোয়াখালী ও চট্টগ্রাম-ময়মনসিংহে যাতায়াতে ২০ মিনিট সময় কমে এসেছে।

রেলমন্ত্রী বলেন, লাকসাম থেকে আখাউড়া পর্যন্ত ৭২ কিলোমিটার রেললাইনের কাজ সম্পন্ন হলে পুরো প্রকল্পটি আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা আশা করি, ২০২৩ সালের জুনের মধ্যে প্রকল্পটি সমাপ্ত করতে পারব।

রেলপথমন্ত্রী আরও বলেন, একসময় রেলকে ধ্বংস করা হয়েছিল। ধ্বংসপ্রাপ্ত রেলকে পুনরায় গতি ফিরিয়ে আনেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় গঠন করেন। বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প চলমান। সিঙ্গেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল লাইনে রূপান্তর করা হচ্ছে। নতুন নতুন ব্রিজ করা হচ্ছে। দেশের যেসব এলাকায় রেলসংযোগ নেই সেখানে সংযোগ দেওয়া হচ্ছে।

রেলপথমন্ত্রী আরো বলেন, কক্সবাজারে নতুন রেললাইন চালু হবে আগামী ২০২২ সালের ডিসেম্বরে। যমুনা নদীর ওপর রেলসেতু নির্মাণ করা হচ্ছে যেটি ২০২৪ সালে চালু হবে। পদ্মা সেতু রেলসংযোগ ঢাকা থেকে যশোর পর্যন্ত করা হচ্ছে। খুলনা থেকে মংলা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। এভাবে অনেক প্রকল্প নেওয়া হয়েছে রেলের উন্নয়নে।

You might also like