কেঁদে এবং কাঁদিয়ে বিদায় নিলেন ফেদেরার

দীর্ঘ ২৪টি বছর টেনিস কোর্ট দাবড়িয়ে বেড়িয়েছেন তিনি। জিতেছেন ২০টি গ্র্যান্ডস্লাম। তিনি বিশ্বের অন্যতম সেরা টেনিস তারকা রজার ফেদেরার। যিন ফেড এক্সপ্রেস নামেও পরিচিত।

আগেই প্রস্তুত ছিল তার বিদায়ের মঞ্চ। ২০২১ সালের পর গত শুক্রবার ‘লেভার কাপে’ শেষবারের মতো রাফায়েল নাদালকে সঙ্গে নিয়ে কোর্টে নামেন তিনি। যদিও ম্যাচটি হেরে যান কিংবদন্তি। তবে ম্যাচ হারলেও ফেদেরার বহু আগেই জিতে নিয়েছেন ভক্তদের মন।

ম্যাচ শেষে সঞ্চালকের সঙ্গে কথা বলতে গিয়ে বার বার ডুকরে কেঁদে উঠছিলেন এই সুইস তারকা। চোখ-মুখ মুছে কান্না থামিয়ে আবার বক্তব্য দিচ্ছিলেন, আবারও ভেঙে পড়ছিলেন কান্নায়।

ফেদেরার তার বিদায়ী ভাষণে বলেন, ‘আমরা এই কষ্টের সময়টা কাটিয়ে উঠব। আজকের দিনটা দারুণ। সবাইকে বলেছি, আমি খুশি। আমার খারাপ লাগছে না। শেষবারের মতো নিজের জুতার ফিতা বাঁধা উপভোগ করেছি। সবকিছুই ভালো ছিল শেষবারের মতো।’

তার কন্না দেখে উপস্থিত ১৭ হাজার ৫০০ দর্শকের অনেকেরই চোখ ভিজে গিয়েছিল। বিশেষ করে ক্যারিয়ারে তার চিরপ্রতিদ্বন্দ্বী রাফয়েল নাদাল। তিনিও অঝোরে কাঁদছিলেন ফেদেরারের কান্না দেখে। যার সঙ্গে ২০০৪ সাল থেকে শুরু করে ৪০ বার মুখোমুখি হয়েছেন তিনি। যার মধ্যে ২৪ বার জিতেছেন নাদাল, ১৬ বার ফেদেরার।

শেষ পর্যন্ত কেঁদে এবং কাঁদিয়ে খসে গেল এক নক্ষত্র। শেষ হলো এক কিংবদন্তির পথচলা। টেনিস কোর্টে আর দেখা যাবে না ‘ফেড এক্সপ্রেস’-কে।

You might also like