খাশোগিকে হত্যার পর ‘মিশন সাকসেস’

১০২

সাংবাদিক জামাল খাশোগির হত্যাকান্ডের ফলে সৃষ্ট অস্বস্তিকর পরিবেশের মধ্যেই মঙ্গলবার থেকে শুরু হয়েছে ৩ দিন ব্যপী সৌদি আরবে বিনিয়োগ সম্মেলন। তবে এই ঘটনার জেরে আইএমএফের প্রধান ক্রিস্টিনা লাগার্দও, যুক্তরাজ্যসহ অনেক ব্যবসায়ীরা সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করেছেন।

সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর ‘মিশন সাকসেস’ প্রমাণে তার হাতের আঙুল কেটে রিয়াদে পাঠানো হয় খুনের নির্দেশদাতার কাছে। সৌদি কনস্যুলেটের ভেতরেই খাসোগিকে টুকরো টুকরো করে হত্যা করে সৌদি আরবের ১৫ সদস্যের টাইগার স্কোয়াড। আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে এই ঘাতক দলের প্রধান ব্যক্তি সেদিন হত্যাকা-ের আগে অন্তত ১৫ বার কনস্যুলেটের ভেতর থেকে স্বদেশে ফোনে কথা বলেছেন। এসব ফোন রেকর্ড উদ্ধার করার দাবি তুরস্কের।

সৌদি সংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করছে সৌদি আরব বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ঘটনায় জড়িত সন্দেহে ২১ সৌদি নাগরিকের যুক্তরাষ্ট্র প্রবেশের নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত কার্যকর করেছে যুক্তরাষ্ট্র। সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন এ তথ্য নিশ্চিত করেছে। তবে এটাই সৌদি আরবের বিরুদ্ধে শেষ পদক্ষেপ নয় বলে হুঁশিয়ারী দিয়েছেন ট্রাম্প। এদিকে খাশোগির পরিবারের সাথে দেখা করেছেন সৌদি বাদশাহ ও যুবরাজ।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like