চট্টগ্রামে সাকা চৌধুরীর বাসভবন ঘেরাও

যুদ্ধাপরাধের দায়ে ফাঁসি কার্যকর হওয়া বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর চট্টগ্রামের গুডস হিলের বাসভবন ঘেরাও করেছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।

শনিবার (২৯ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় নগরীর জামাল খানের মোড়ে সংগঠনের পক্ষে সমাবেশের আয়োজন করা হয়। পরে সমাবেশ থেকে বাসভবন ঘেরাও করেন তারা।

সমাবেশে চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মুজাফফর আহমেদ বলেন, ‘মহান মুক্তিযুদ্ধ‍‍’, ‘বীর মুক্তিযোদ্ধা‍‍’ এবং ‘শহীদ‍‍’ শব্দগুলো আমাদের অস্তিত্বের সঙ্গে জড়িয়ে আছে। সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী সাকাকে তার পুত্র হুম্মাম কাদের চৌধুরী ‍‍‘শহীদ‍‍’ বলে লাল-সবুজের পতাকার অবমাননা করেছে। আমরা অবিলম্বে তার বিচার চাই।

বক্তারা আরও বলেন, মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রাম অঞ্চলে মুক্তিযোদ্ধাদের ধরে নির্যাতন করা হতো সাকার গুডস হিলের বাড়িতে। পাকিস্তানি ঘাতক বাহিনীকে সঙ্গে করে মুক্তিযোদ্ধা পরিবারের নারীদের ওপর অমানবিক নির্যাতন চালাত সাকা। এসময় তারা চিহ্নিত যুদ্ধাপরাধীদের স্ত্রী-সন্তানদের রাজনীতি নিষিদ্ধ এবং তাদোর সম্পদ বাজেয়াপ্তেরও দাবি জানান।

এর আগে, শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এক মিছিল থেকে সাকা চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরীর বক্তব্যের প্রতিবাদে এই কর্মসূচি ঘোষণা করে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের চট্টগ্রাম মহানগর ও জেলা কমিটি।