চাঁপাইনবাবগঞ্জে সরকারি কবরস্থান ভূমিদস্যুর দখলে

৫৯

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার পার্বতীপুর ইউনিয়নের পূর্ব ফাজিলপুর গ্রামের বাসিন্দারা সম্প্রতি জানতে পারেন, ভূমি অফিসের সকল নথি ও সর্বশেষ রেকর্ড অনুযায়ী এটি সরকারি কবরস্থান। এরপর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউনিয়ন ভূমি অফিস ও উপজেলা ভূমি অফিসে অভিযোগ করলে তারাও গ্রামবাসীর পক্ষে রায় দিলেও গায়ের জোরে দখল করে বসবাস করছেন প্রভাবশালীরা।

গোমস্তাপুর উপজেলা ভূমি অফিস ও পার্বতীপুর ইউনিয়ন ভূমি অফিস বলছে, ১৯৭২ সালের পর আর কোনো রেকর্ড হয়নি। সেই রেকর্ড অনুযায়ী জমিটি এখনও সরকারি কবরস্থান। অথচ সরকারের থেকে বন্দোবস্ত করার ভুয়া কাগজপত্র তৈরি করে প্রভাব খাটিয়ে কবরস্থানেই বাড়ি করে বসবাস করছে দখলদাররা।

এদিকে, করস্থানের নামে রেকর্ড থাকলেও এ বিষয়ে কিছুই জানেন না অভিযুক্তরা।

তবে, কবরস্থানটি সরকারি এবং অনেক পুরনো জানিয়ে পার্বতীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. লিয়াকত আলী খান বলেন, সালিশের মাধ্যমে দখলদারকে কবরস্থান ছেড়ে দেয়ার অনুরোধ করা হলেও তারা ছাড়েনি।

অন্যদিকে, সরকারি সম্পত্তি উদ্ধারে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন, গোমস্তাপুর উপজেলা সহকারী ভূমি কমিশনার শাহরিয়ার নজির।

কবরস্থানের ৫৫ শতক জমির পুরোটাই দখলে রেখেছেন দুই ভাই আজিজুর রহমান ও মো. সাজিরুদ্দিন। এর মধ্যে প্রায় ৩০ শতকে রয়েছে বসতবাড়ি। বাকি জমি নিজেদের পারিবারিক কবরস্থান, বাঁশ ও বিভিন্ন গাছ লাগিয়ে ভোগ করছেন তারা। অথচ পূর্ব ফাজিলপুর গ্রামের ২শ’ পরিবারের জন্য এই সরকারি কবরস্থান ছাড়া আর কোনো নির্ধারিত জায়গা নেই।

You might also like