ছুটির দিন ছাড়াও উপচে পড়া ভিড় ‘২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী’তে  

১২৫

কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে পৃথিবী। চলছে করোনাকাল। লকডাউন উঠে যাওয়ায় স্বেচ্ছায় ঘরবন্দি মানুষ ঘর ছেড়ে বাইরে বেরিয়েছে একটুকরো প্রশান্তির আশ্বাসে।

শিল্পপ্রেমী মানুষ শিল্পের আভিজাত্যে নিজেকে হারিয়ে নিতে বিনোদনের সন্ধানে সম্মিলিত হচ্ছে বিভিন্ন আয়োজনে। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় আয়োজন করা হয়েছে ‘২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০’-এর।

পৃথিবীতে যতো কঠিন মুহূর্ত আসুক শিল্পের ভাষা কখনো থেমে থাকেনা। কঠিন ভারাক্রান্ত সময়ে শিল্পই যেন হয়ে ওঠে বেঁচে থাকার একমাত্র অবলম্বন। এবার আয়োজনে দর্শকের উপচে পড়া ভিড় ও আগ্রহকে সামনে রেখে ১৬ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে প্রদর্শনীর সময়।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারি ১, ৩, ৫, ৬ ও ভাস্কর্য গ্যালারিতে হচ্ছে এই প্রদর্শনী। তরুণ ৫১৯ জন শিল্পীর ১৩৫০টি জমাকৃত শিল্পকর্ম থেকে নির্বাচকদের বাছাইকৃত ৩৩৭ জন শিল্পীর ৩৬৮টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী।

চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরমেন্স আর্ট, নিউ মিডিয়া আর্টসহ বিভিন্ন ধরনের শিল্পকর্ম স্থান পেয়েছে প্রদর্শনীটিতে। এবার নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর গুরুত্বপূর্ণ ও আকর্ষণীয় সংযোজন বিশেষ কিউরেটেড প্রদর্শনীর আয়োজন।

স্বাস্থ্যবিধি মেনেই প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকছে। এছাড়াও করোনা পরিস্থিতি বিবেচনায় বিপুলসংখ্যক শিল্পী ও দর্শনার্থীরা অনলাইনে ভার্চুয়াল গ্যালারির মাধ্যমেও প্রদর্শনীটি উপভোগ করতে পারবেন।

You might also like