জলবায়ু পরিবর্তন বিষয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের ‘অভিন্ন স্বার্থ’ রয়েছে : পুতিন

২১

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন জলবায়ু বিষয়ক দূত জন কেরিকে বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলার ক্ষেত্রে মস্কো ও ওয়াশিংটনের একটি অভিন্ন স্বার্থ রয়েছে। কেননা, এটি এমন একটি গুরুত্বপূর্ণ ইস্যু যেখানে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে অভিন্ন পটভূমির একটি বিরল ক্ষেত্র। বুধবার ক্রেমলিন একথা জানায়। খবর এএফপি’র।

ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়, মস্কো সফররত কেরির সাথে টেলিফোনে আলাপকালে পুতিন বলেন, ‘যেসব ক্ষেত্রে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের অভিন্ন স্বার্থ ও একই ধরনের দৃষ্টিভঙ্গি রয়েছে সেসবের অন্যতম হচ্ছে জলবায়ু সমস্যা।’

যুক্তরাষ্ট্রের সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী কর্মকর্তাদের সাথে জলবায়ু পরিবর্তন বিষয়ে আলোচনা করতে এ সপ্তাহ রাশিয়ায় রয়েছেন এবং এ ইস্যুতে যুক্তরাষ্ট্রের সাথে যৌথভাবে কাজ করতে দেশটিতে তাকে আমন্ত্রণ জানানো হয়।

পুতিন বলেন, প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্য অর্জনে মস্কোর ‘সংযুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ’ এবং জলবায়ুর পরিবর্তন বিষয়ে ‘অ্যাডভোকেট ডি-পলিটিসাইজিং’ সংলাপ অপরিহার্য।

গত মাসে জেনেভায় সম্মেলনের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে পুতিনের সাক্ষাতের পর এ দু’দেশের মধ্যে সহযোগিতার একটি বিরল নির্দিষ্ট বিষয়বস্তু প্রশ্নে এমন মন্তব্য করা হয়।

মস্কো কেরির সফরকে স্বাগত জানায় এবং তারা দু’দেশের মধ্যে সম্পর্কোন্নয়নে এটিকে একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে অভিহিত করেছে।

You might also like