জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ ২৪ সেপ্টেম্বর

জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশন শুরু হয়েছে।

এতে যোগ দিতে আগামী রোববার (১৯ সেপ্টেম্বর) নিউইয়র্ক যাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা মহামারির কারণে এক বছর পর এবার জাতিসংঘের ৭৬তম অধিবেশন স্বল্প পরিসরে হলেও এই অধিবেশনে যোগ দিচ্ছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা।

আগামী ২৪ সেপ্টেম্বর মাননীয় প্রধানমন্ত্রী জাতিসংঘের ৭৬তম অধিবেশনে সরাসরি ভাষণ দেবেন। এর আগে করোনার কারণে এক বছর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে সরাসরি যোগ দিতে পারেননি তিনি।

এরই মধ্যে দলের প্রধানকে বরণ করে নেওয়ার জন্য ব্যাপক প্রস্তুতি নিতে শুরু করেছেন প্রবাসী আওয়ামী লীগের নেতাকর্মীরা। নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের রাস্তা এখন প্রতিদিনই স্লোগানে স্লোগানে মুখরিত করে তুলছেন দলীয় নেতাকর্মীরা। চলছে একের পর এক প্রস্তুতিসভা।

জানা যায়, আগামী ২৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘের অধিবেশনে সরাসরি ভাষণ দেবেন। একই দিন তিনি নেতাকর্মীদের উদ্দেশে ভার্চুয়ালি ভাষণ দেবেন। একই সঙ্গে একটি সংবাদ সম্মেলনেও প্রধানমন্ত্রীর অংশ নেওয়ার কথা রয়েছে। জাতিসংঘে বাংলাদেশ মিশনের কর্মকর্তারা জানিয়েছেন, এবার সাধারণ পরিষদের অধিবেশনে বক্তব্য দেওয়া ছাড়াও প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সোমবার ঢাকায় সাংবাদিকদের বলেছেন, প্রধানমন্ত্রী এবার রোহিঙ্গা ইস্যুতে নতুন কোনো প্রস্তাব দেবেন না। প্রধানমন্ত্রী আগে যে প্রস্তাবগুলো দিয়েছেন, সেগুলো এখনো বিশ্বের সামনে আছে। রোহিঙ্গাদের যত দ্রুত সম্ভব মিয়ানমারে ফেরত পাঠানোর ওপর বাংলাদেশ গুরুত্ব দিচ্ছে।

You might also like