জাতীয় পত্রিকায় আদলে ওয়েবসাইটে মিথ্যা সংবাদ, গ্রেফতার ২

১৯৯

প্রথম আলো সহ জাতীয় দৈনিক পত্রিকা ও অনলাইন পত্রিকার ওয়েবসাইটের আদলে ওয়েবসাইট তৈরি করে মিথ্যা বানোয়াট সংবাদ প্রকাশ করার অপরাধে ২ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

বুধবার রাতে রাজধানীর মোহাম্মদপুর ও টঙ্গী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে এ কাজে ব্যবহৃত ল্যাপটপ ও মোবাইল জব্দ করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন, কুমিল্লা জেলার বরুড়া থানার মোহাম্মদ আলীর ছেলে মোঃ কামাল হোসেন ওরফে জি এম কামাল, গাজীপুরের আব্দুল খালেকের ছেলে আল আমিন।

র‌্যাব জানায়, গত ১৭ ই নভেম্বর দৈনিক প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানের অভিযোগের পর র‌্যাব এ বিষয়ে তদন্ত শুরু করে।

কিছু কুচক্রী মহলের সাংবাদিকতা কে প্রশ্নবিদ্ধ করা ও রাষ্ট্রীয় স্পর্শকাতর বিষয় নিয়ে প্রতিবেদন প্রচার, আসন্ন সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য তথ্য প্রযুক্তির অপব্যবহার করে ভুয়া ওয়েবসাইট তৈরি করে সরকারবিরোধী প্রচার-প্রচারণা চালাচ্ছে। এমন অপরাধে সরাসরি জডড়ত ২ জনকে গ্রেফতার করে র‌্যাব।

র‌্যাবের এসপি মহিউদ্দিন ফারুকী জানান, অনলাইনে জাতীয় দৈনিক পত্রিকার আদলে ওয়েবসাইটে তৈরি করে কর্মরত সাংবাদিকদের সংবাদ গুলো কপি করে মিথ্যা বানোয়াট তথ্য ঢুকিয়ে অনলাইনে প্রকাশ করতো একটি চক্র। রাজনৈতিক ভাবে বিভ্রান্ত সৃষ্টি এ চক্রের মুল উদ্দেশ্য।

গ্রেফতারকৃতদের পূর্ব ইতিহাস তদন্ত করে জামাতের সম্পৃক্ততা পাওয়া গেছে বলেও জানান তিনি।

গ্রেফতারকৃত আসামি আব্দুল আল মামুন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি হতে বি এসসি ইন সিএসই সমাপ্ত করেছে। অন্যদিকে কামাল হোসেন কুমিল্লা জেলা লাকসাম খানের নবাব ফয়জুন্নেছা বিশ্ববিদ্যালয় কলেজের বি বি এ তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

পড়ালেখার পাশাপাশি তারা অনলাইনে আউটসোর্সিং ডোমেইন-হোষ্টিং সেল ওয়েব ডিজাইন রিসেলার গুগল এডসেন্স সোশ্যাল মার্কেটিং এর প্রতিষ্ঠান টেকনিক্যাল সাপোর্ট দিতেন।

জিজ্ঞাসাবাদে তারা জানায় সরকারবিরোধী প্রপাগান্ডা ছড়ানোর কাজে বিভিন্ন জাতীয় পত্রিকার কপি হুবহু ওয়েব হোস্টিং ডোমেইন করতেন তারা। নকল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পত্রিকায় প্রকাশিত সংবাদ বিএনপি জামাত সরকার বিরোধী সমর্থকরা বেশি লাইক শেয়ার দেবে এবং তাতে করে ফেসবুক থেকে বেশি টাকা আয় করা সম্ভব। পরবর্তীতে ব্যাংক একাউন্টের মাধ্যমে ডোমেইনের স্বত্বাধিকার হিসেবে তারা টাকাটা উঠিয়ে নিতো।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like