জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মসূচি

১৯

আগামী ১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে পালনের লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও এর অধীনস্থ দপ্তর-সংস্থাসমূহ নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি পালন উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন সকল দপ্তর ও সংস্থার ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। ধানমণ্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়া মন্ত্রণালয় এবং দপ্তর ও সংস্থার দাপ্তরিক ভবনসমূহে, প্রধান কার্যালয় ও আঞ্চলিক কার্যালয়ে ড্রপডাউন ব্যানার স্থাপন করা হবে এবং শহিদদের আত্মার মাগফেরাত কামনায় স্বাস্থ্যবিধি মেনে কোরানখানি ও দোয়া মাহফিল আয়োজন করা হবে।

প্রতি উপজেলা হতে ১০ জন করে অসচ্ছল সংস্কৃতিসেবীকে ২ হাজার ৫০০ টাকা হারে আর্থিক সহায়তা প্রদানের কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

শোক দিবস উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় আবেদনের শেষ তারিখ ১০ সেপ্টেম্বর। এ বিষয়ে www.moca.gov.bd ও www.shilpakala.gov.bd ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে।

দিবসটি উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বাংলা একাডেমির সহযোগিতায় স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৭ আগস্ট বা সুবিধাজনক তারিখে আলোচনা সভা, দোয়া মাহফিল ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করবে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ । সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর এর সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। আলোচনা করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

You might also like