জি৭ দেশগুলো বিশ্বের দরিদ্র দেশগুলোতে ১শ’ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে : যুক্তরাজ্য

৪৭

বিশ্বব্যাপী কোভিড ১৯ ভ্যাকসিন সরবরাহের জন্য অন্তত ১শ’ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনে অর্থ সহায়তা দেবে জি৭ নেতারা। বৃটেন বৃহস্পতিবার এ কথা জানায়। শুক্রবার যুক্তরাজ্যে তিনদিনব্যাপী এই বৈঠক শুরু হতে যাচ্ছে।

বিশ্বের ৯২টি দরিদ্র ও নিম্নমধ্যম আয়ের দেশে যুক্তরাষ্ট্রের ৫শ’ মিলিয়ন ডোজ ভ্যাকসিন দানের কথা জানানোর পরে এই ঘোষণার দেয়া হয়।

যুক্তরাজ্যের উদ্যোগে দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডে অর্থনৈতিক শক্তিধর ৭টি দেশের নেতারা এই বৈঠকে মিলিত হচ্ছেন। এতে বলা হয় আগামী কয়েক সপ্তাহের মধ্যে ৫ মিলিয়ন ডোজ সরবরাহসহ আগামী বছরে অতিরিক্ত অন্তত ১শ’ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে।

স্বল্পোন্নত দেশগুলোর সঙ্গে কোভিড-১৯ ভ্যাকসিন ভাগ করে নেয়ার ধনী দেশগুলোর অঙ্গীকার অনুযায়ী প্রচেষ্টা জোরদারে দাতব্য সংস্থাগুলোর ‘ভ্যাকসিন বৈষম্য’ দূর করার ক্রমবর্ধমান আহবানের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত ঘোষণা করা হলো।

দরিদ্র দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহে ব্যর্থতার অভিযোগের মুখে বৃটেন ৪শ’ মিলিয়ন ডোজের বেশী ভ্যাকসিন সরবরাহের ঘোষণা দিয়েছে।

দুই বছরের বেশী সময় ব্যবধানে অনুষ্ঠিত ৭টি ধনীদেশের এই সম্মেলনের প্রাক্কালে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই অঙ্গীকার ঘোষণা করেছেন যে শিগগিরই এই পরিস্থিতি বদলাবে।

তিনি বলেন,‘ইউকে ভ্যাকসিন প্রোগ্রাম বর্তমানে যে অবস্থার রয়েছে তাতে উদ্বৃত্ত ভ্যাকসিন সরবরাহ সম্ভব হবে। যে সব দেশের প্রয়োজন হবে সেখানে আমরা ভ্যাকসিন সরবরাহ করবো।’ ‘আমি আশা করবো জি৭ অন্য নেতারাও একই ঘোষণা দেবে।’

You might also like