ঝালকাঠির আঞ্চলিক সড়ক ও মহাসড়কে ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজ, দুর্ঘটনার আশঙ্কা

৫৪

ঝালকাঠির সড়ক-মহাসড়কে ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজে বাড়ছে দুর্ঘটনার আশংকা। অনেক পুরনো এসব ব্রিজগুলো মাঝে মাঝে মেরামত করা হলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। এদিকে, সড়ক বিভাগ জানিয়েছে, তাদের অধীনে থাকা জেলার ৪১টি বেইলি ব্রিজ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। অতিদ্রুত ঝুঁকিপূর্ণ এসব বেইলি ব্রিজের স্থানে নতুন ব্রিজ ও কালভার্ট নির্মাণ করা হবে।

বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের ঝালকাঠির বাসন্ডা এলাকার বেইলি ব্রিজটি চলাচলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বরিশাল বা ঝালকাঠি থেকে খুলনা ভান্ডারিয়া, মঠবাড়িয়া ও পাথরঘাটাগামী শত শত যানবহন প্রতিদিন এ ব্রিজের ওপর দিয়েই চলাচল করে। অথচ অনেকদিন ধরেই এই ব্রিজটি খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

শুধু বাসন্ডা বেইলি ব্রিজই নয়, সদর উপজেলার কির্ত্তিপাশা ইউনিয়নের বেশাইনখান ও তারাপাশার ২টি বেইলি ব্রিজ, রাজাপুরের বাগড়ী বেইলি ব্রিজ, নৈকাঠি বেইলি ব্রিজসহ জেলার ৪১টি বেইলি ব্রিজ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এ ব্রিজগুলো শিগগিরিই মেরামত বা নতুন করে নির্মাণ করা না হলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন এলাকাবাসী।

এদিকে, ঝালকাঠি সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী জানান, প্রকল্প বাস্তবায়নের জন্য কাজ চলমান রয়েছে। অনুমোদন পেলেই ঝুঁকিপূর্ণ এসব বেইলি ব্রিজের স্থানে নতুন ব্রিজ ও কালভার্ট নির্মাণ করা হবে।

ঝুঁকিপূর্ণ এসব বেইলি ব্রিজ দিয়ে জীবন-জীবিকার তাগিদে প্রতিদিনই ঝুঁকি নিয়েই এর ওপর দিয়ে চলাচল করতে হচ্ছে। দ্রুত এগুলো সংস্কার না করা হলে যেকোনো মুহূর্তে প্রাণহানিসহ বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

You might also like