টুইন টাওয়ারে হামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করল এফবিআই

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ২০ বছর পর প্রকাশ করল টুইন টাওয়ারে হামলার তদন্ত প্রতিবেদন। গতকাল স্থানীয় সময় শনিবার রাতে ১৬ পৃষ্ঠার নথি প্রকাশ করেছে সংস্থাটি।

বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৯/১১ হামলায় নিহতদের স্বজনদের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানের পর এই নথিটি প্রকাশ করা হয়।

এফবিআই-এর প্রকাশিত ওই নথিতে বলা হয়েছে- টুইন টাওয়ারে হামলার মূল হামলাকারীদের বেশির ভাগ সৌদি নাগরিক হলেও হামলার পরিকল্পনা কিংবা পরিচালনার সঙ্গে সৌদি সরকার কিংবা তাদের কোনো কর্মকর্তার সংশ্লিষ্টতা ছিল না।

টুইন টাওয়ারে হামলার পর এর দায় স্বীকার করেছিল আল-কায়েদা নেটওয়ার্ক। এ ঘটনায় সৌদি আরবের সংশ্লিষ্টতা নিয়ে সন্দেহ হয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে।

পরে জানা যায়, হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই সৌদি নাগরিক এবং আল-কায়েদা নেটওয়ার্কের তৎকালীন প্রধান ওসামা বিন লাদেন সৌদি আরবের একটি বিশিষ্ট ও অভিজাত পরিবারের সন্তান।

টুইন টাওয়ারে হামলায় নিহতদের স্বজনরা বছরের পর বছর ধরে তদন্তের ফল প্রকাশের দাবি জানিয়ে আসছিলেন। সেই দাবিতে নিউ ইয়র্কের একটি আদালতে মামলাও করেছেন তারা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী প্রচারের সময় কথা দিয়েছিলেন, টুইন টাওয়ার হামলার নথি প্রকাশ করবেন। তিনি ক্ষমতায় আসার কয়েক মাস পর এই নথি প্রকাশ করা হলো।