ডিমের দাম বৃদ্ধিকে যৌক্তিক বললেন প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, মুরগির খাবারের দাম অনেকগুণ বেড়েছে। সেই হিসাবে ডিমের দাম বাড়াটা অযৌক্তিক নয়।

শুক্রবার (১৪ অক্টোবর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

শ ম রেজাউল করিম বলেন, প্রায় সময়-ই শুনে থাকি, বাজারে নানা সিন্ডিকেট আছে। এক্ষেত্রে বিষয় হলো, বাজার ব্যবস্থাপনা আমাদের মন্ত্রণালয়ের অধীনে নয়। এটা বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। আমরা তাদের বলব কঠোরভাবে যেন এটাকে নিয়ন্ত্রণ করা হয়।

সতর্ক করে তিনি বলেন, জনগণকে জিম্মি করে যদি বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করা হয় বা দাম বাড়ানো হয়, তাহলে আমরা ব্যবস্থা নেব।

ডিমের দাম প্রসঙ্গে রেজাউল করিম বলেন, ডিমের দাম বেড়েছে, এর পেছনে অন্যতম কারণ হলো খাবারের দাম বেড়েছে। প্রতি পিস ডিমে যে পরিমাণ খরচ হয়, ব্যবসায়ীদের তো সেটি হিসাব করেই বিক্রি করতে হবে। তারা তো দিনের পর দিন লস দিয়ে বিক্রি করতে পারবে না। আমরাও তাদের এই খাত থেকে হারিয়ে যেতে দেবো না।

তিনি আরও বলেন, কিছুদিন আগেও দেখেছি ডিম মজুত করে দাম বাড়ানো হয়েছে। তারপর যখন সরকার এ বিষয়ে হুংকার দিয়েছে, তখন আবার কমিয়েছে। এছাড়া ভোক্তা অধিকারও কিন্তু তাদের অভিযানে অনেক ডিম মজুতদারের সন্ধান পেয়েছে।

You might also like