ডিসেম্বরের টিকফা মিটিংয়ে জিএসপি ও আইপিআরের আলোচনা: বাণিজ্যমন্ত্রী

ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট (টিকফা) মিটিংয়ে জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস (জিএসপি) ও তুলা আমদানি ও আইপিআর নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলের চামেলী হলে ঢাকায় সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাসিসটেন্ট সেক্রেটারি অরুণ ভ্যানকাটারাম্যানের নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, তারা বলেছে ব্যবসা বাণিজ্যের সম্পর্ক আরো দৃঢ় করতের ইত্যোমধ্যে আমাদের ৫০ বছর আমাদের পাড় হয়ে গেছে, সামনের ৫০ বছর আমরা চাই। ব্যবসা বাণিজ্য নিয়ে কথা হয়েছে। কতোগুলো বিষয়ে তাদের ফাইন্ডিংস আছে আমাদেরও কিছু বলার আছে। যেমন জিএসপি নিয়ে কথা বলেছি আমরা। তাদের কিছু কথা রয়েছে তুলা নিয়ে। যেসব বিষয়ে কথা হয়েছে সেটা নিয়ে আরো আলোচনার প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, ডিসেম্বরে টিকফা মিটিং রয়েছে। সেখানে বিস্তারিত আলোচনা হবে। আমাদের একটি টিম যাচ্ছে এসব বিষয়ে যাচাই বাছাই করার জন্য। দুই পক্ষের আলোচনা খুবই আন্তরিক হয়েছে এবং আশাবাদি যে আমরা সামনের দিকে এগোতে পারবো। মোট কথা হলো তারা যে কমার্সিলায় এই বৈঠকের আয়োজন করছে সেটা বুস্ট করবে ব্যবসা বাণিজ্যকে।

মেধাসত্ত্ব আইন (আইপিআর) নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা বলেছি যেসব দরকার ছিল আইপিআর নিয়ে সেগুলো আমরা ওভারকাম করেছি।

জিএসপি নিয়ে বিস্তারিত কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, জিএসপি নিয়ে আর কোনো আলোচনা হয়নি। তারা বলেছে ডিসেম্বরে টিকফা মিটিংয়ে আমরা সব বিষয় আবার ভেরিফাই করবো।

তুলা নিয়ে কী আলোচনা হয়েছে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, তুলা যেখানে হয় সে জায়গা দেখতে আমাদের একটি টিম দুই এক দিনের মধ্যে যাচ্ছে। দুই দেশের ইমিগ্রেসনে কী সমস্যা রয়েছে সেটা ঠিক আছে কিনা সেসব রিপোর্ট নিয়ে পরবর্তী টিকফার যে মিটিং হবে সেখানে আলোচনা করবো।

You might also like