ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

১১৩

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে ঢাকা থেকে সারা দেশে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হচ্ছে। রেল ভবনে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন সংশ্লিষ্টরা। মঙ্গলবার দিবাগত রাত ১২টার পর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রেলপথ মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ট্রেন পরিচালনার সঙ্গে যুক্ত ব্যক্তিদের এ বিষয়ে প্রস্তুতি নিতেও বলা হয়েছে। সারা দেশের বিভিন্ন রেলস্টেশনে সংশ্লিষ্ট কর্মকর্তারা এখন আদেশ পাওয়ার অপেক্ষায় আছেন।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার বলেন, মঙ্গলবার রাত ১২টার পর ঢাকা থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হচ্ছে। ঢাকা থেকে কোনো ট্রেন পরিচালনা করা হবে না।

এর আগে মঙ্গলবার সকাল ৬টা হতে আগামী ৩০ জুন মধ্যরাত পর্যন্ত ঢাকা-গাজীপুর এর মধ্যে চলাচলরত তুরাগ এক্সপ্রেস ও কালিয়াকৈর কমিউটার ট্রেন বাতিল করা হয়েছে। গাজীপুরের মধ্যে অবস্থিত সকল স্টপেজ সাময়িক নিষেধাজ্ঞা থাকা পর্যন্ত বাতিল থাকবে, আন্ত:নগর ট্রেনসমূহ থামবে না।

মঙ্গলবার (২২ জুন) সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলমের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গোপালগঞ্জ-রাজশাহীর মধ্যে চলাচলকারি টুঙ্গিপাড়া এক্সপ্রেস, খুলনা-রাজবাড়ীর মধ্যে চলাচলকারি নকশীকাঁথা এক্সপ্রেস এবং রাজবাড়ী-ভাঙ্গা-রাজবাড়ীর মধ্যে চলাচলকারি রাজবাড়ী এক্সপ্রেস বাতিল করা হয়েছে। এছাড়া খুলনাগামী চলাচলকারি সকল যাত্রীবাহী ট্রেন যশোর পর্যন্ত চলাচল করবে।

এ সিদ্ধান্তসমূহ আগামী ৩০ জুন পর্যন্ত অথবা সংশ্লিষ্ট জেলায় সার্বিক নিষেধাজ্ঞা থাকা পর্যন্ত কার্যকর থাকবে।