অপেক্ষার পালা শেষ করে ঢাকায় “আলাদিন”

ঢাকায় "আলাদিন"

সিনেমার নাম “আলাদিন”। ১৯৯২ সালে পর্দার জন্য প্রথম তৈরি আলাদিন এবার নিয়ে এলো বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠান দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি। আলাদিনের গল্প হলেও ছবির নায়ক চেরাগের “জিন” উইল স্মিথ। গাই রিচি পরিচালিত এ ছবির আলাদিন ও জেসমিন চরিত্রে অভিনয় করেছেন নতুন দুই মুখ মিনা মাসুদ ও নাওমি স্কট।

আরবের এক হাজার এক রাতের গল্পের একটি গল্প আলাদিন। মোটামুটি সবারই জানা সেই কাহিনি। এমনকি আলাদিন চরিত্রের মিনা মাসুদ নিজেও শৈশবে আলাদিনের সিনেমাটি দেখেছিলেন। নতুন করে সেটি নির্মিত হচ্ছে আর অডিশনের জন্য বিজ্ঞাপন দিয়েছে জানার পর, কে ঠেকায় তাঁকে। দ্রুত অডিশনের জন্য গিয়ে হাজির হন তিনি। তবে আলাদিনের চরিত্র কে অভিনয় করবে, সেটা নিয়ে মুশকিলে পড়ে গিয়েছিল ডিজনি। গল্পের খাতিরে এ চরিত্রের জন্য একজন মধ্যপ্রাচ্য বা ভারতীয় বংশোদ্ভূত অভিনেতার দরকার ছিল তাদের।

ছবির প্রধান দুটি চরিত্রে কে কে অভিনয় করবেন, তা নিয়ে ছিল নানা জল্পনা-কল্পনা। একবার শোনা গেল, রিজ আহমেদ, না হয় ডেভ প্যাটেল অভিনয় করবেন আলাদিনের চরিত্রে। কিন্তু ডিজনির পরিকল্পনায় ছিল একেবারে নতুন দুটি মুখ নেবে তারা। পরে প্রায় ২ হাজার আগ্রহীর মধ্য থেকে বেছে নেওয়া হয় মিনা ও নাওমিকে। সেই প্রক্রিয়াটি ছিল দীর্ঘ।

মিনা মাসুদ বিবিসিকে বলেছেন, “অডিশন দেওয়ার পর চার মাস কোনো খবর নেই। আমি তো হতাশ হয়ে গেলাম। ভাবলাম, আমার বুঝি আর আলাদিন হওয়া হলো না। তারপর সবাই যা করে, আমিও সেটাই করলাম, অন্য কাজে মন দিলাম। পরে জেনেছিলাম, কাজটা সময়সাপেক্ষ ছিল। শেষমেশ আলাদিন হতে পেরে খুশি আমি।”

ছবি মুক্তি পেয়েছে। সেটাকে তিন তারকা দিয়েছে ডিজিটাল স্পাই। সমালোচকেরা বলেছেন, “ভালো, মজার। কিন্তু কোথায় যেন কিসের একটা কমতি রয়েছে।” ১৯৯২ সালে প্রথম মুক্তি পাওয়া “আলাদিন”-এর জিন ছিলেন রবিন উইলিয়ামস। নতুন ছবিতে উইল স্মিথ নাকি তাঁর ধারেকাছে যেতে পারেননি। এবার মাসুদ, নাওমি আর স্মিথ ছাড়া নতুন ছবিতে আরও অভিনয় করেছেন মারওয়ান কেনজারি, নাসিম পেদ্রাদ ও বিলি ম্যাগনুসেন।

অপেক্ষার পালা শেষ। নীল শরীর নিয়ে পর্দার ওপারে প্রস্তুত জিন উইল স্মিথ। ঢাকায় যেহেতু এসেই পড়েছে ছবিটি, দেখা যাক ঢাকার দর্শকদের কেমন লাগে।